১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সাতকানিয়ায় কমিউনিটি ক্লিনিক পরিচালন প্রতিনিধি প্রশিক্ষণ সমাপ্ত

-

সাতকানিয়া উপজেলায় কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় সরকার প্রতিনিধি প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। গতকাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবীর।
তিনি বলেন, দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে জরুরি মুহূর্তে কমিউনিটি ক্লিনিক অনেকটা ত্রাণকর্তা হিসেবে কাজ করে। এই উদ্যোগের ফলে মানুষ তার ঘরের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পাচ্ছে। যার কারণে প্রাথমিক স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিক মানুষের ভরসার প্রতীক হয়ে উঠেছে। গ্রাম পর্যায়ে স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা কমিউনিটি ক্লিনিকগুলোর প্রতি মানুষের আস্থা ও ভরসা দিন দিন বাড়ছে। এখানে নিয়োজিত স্বাস্থ্য সহকারীরা তাদের দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে কমিউনিটি ক্লিনিকগুলোতে সেবা দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুল মজিদ ওসমানীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা: মঞ্জুর মোর্শেদ, ডেন্টাল সার্জন ডা: জি এম মোর্শেদ, মেডিক্যাল অফিসার ডা: হারুনুর রশীদ ও ডা: সাগর বড়–য়া। সভায় কমিউনিটি ক্লিনিক পরিচালকদের মধ্যে বক্তব্য রাখেন পুরানগড় ইউপির প্যানেল চেয়ারম্যান মো: হাসান আলী রাশেদ, ইউপি সদস্য আমিনুল ইসলাম। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের বাস্তবায়নে, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার সিবিএইচসির আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালায় সহযোগিতা করছেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি। গতকাল সমাপনী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সচিব, ইউপি সদস্যসহ ২৩৮ জন স্থানীয় সরকার প্রতিনিধি অংশ নেন। সভাশেষে অতিথিরা এনেস্তসিয়া মেশিন, অপারেশন থিয়েটার ও ফটোস্ট্যাট মেশিন উদ্বোধন করেন।
এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবীর সাতকানিয়া ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র (থানা ডিসপেনসারি), উপজেলা সেনিটারি ইন্সপেক্টরের কার্যালয়, বাসভবন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি সম্পত্তি সরেজমিন পরিদর্শন করেন। এ সময় তার সাথে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সাতকানিয়া প্রেস ক্লাব সভাপতি সৈয়দ মাহফুজুন্নবী খোকন এবং হাসপাতালের চিকিৎসকেরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement