১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে হবে : বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী

-

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞানকে কাজে লাগাতে হবে। সমাজ পরিবর্তনে বিজ্ঞানে ভূমিকা অনেক। পরিবর্তনের জন্য বিজ্ঞান কতটা গুরুত্বপূর্ণ, প্রতিটি মানুষের হাতে থাকা মোবাইলের ব্যবহার দেখলেই বুঝা যায়। দেশকে পরিবর্তন করে কাক্সিক্ষত বাংলাদেশ পেতে হলে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের’ আওতায় তিনটি মুভিবাস ও দু’টি অবজারভেটরি বাস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, জ্ঞান বড় সম্পদ, চর্চায় বেড়ে যায়, নদীর স্রোতের মতো থেমে গেলে মরে যায়। বিজ্ঞান চর্চা করতে হবে, বিজ্ঞান চর্চার জিনিস, বিজ্ঞানকে আমরা কাজে লাগাতে চাই এবং বিজ্ঞান নিয়ে আমরা সামনের দিকে এগোতে চাই।
বিশেষ অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করতে হবে। তাই আমাদের ছেলেমেয়েদের বিজ্ঞান চর্চার দোড় গোড়ায় পৌঁছে দিতে হবে।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান শিক্ষাকে বই পুস্তকের মধ্যে সীমিত না রেখে প্রায়োগিক জ্ঞান অর্জনকে গুরুত্ব দিয়ে এসব মুভিবাস ও অবজারভেটরি বাস সংগ্রহ করা হয়েছে। শিক্ষার্থীদের মোবাইল, ইন্টারনেট ও মাদকাসক্তির অভিশাপ থেকে মুক্ত করতে এ কার্যক্রম সুফল দেবে। বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবন দিয়ে জাতিকে এগিয়ে নিতে হবে।
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার কর্মকর্তাসহ মোহাম্মাদপুর মডেল স্কুল এবং শেরে বাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রায় ৩০০ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement