১৪ নভেম্বর ২০১৯

বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

-

বাংলাদেশের ৫৯ হাজার ৬৩১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৭৫ লাখ শিক্ষার্থী গতকাল সাবান দিয়ে হাত ধুয়ে বিশ্ব হাত ধোয়া দিবসটি উদযাপন করেছে। মূল অনুষ্ঠানটি আয়োজন করা হয় রাজধানীর মোহাম্মদপুরের রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে।
গবেষণায় দেখা গেছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ডায়রিয়া ও নিউমোনিয়া উভয় প্রবণতা কমাতে পানি ও সাবান দিয়ে হাত ধোয়া একটি ব্যয়Ñসাশ্রয়ী উদ্যোগ। খাবার গ্রহণের আগে বা পরে, টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে দুই হাত ধোয়ার মাধ্যমে ডায়রিয়ার হার প্রায় ৪০ শতাংশের বেশি এবং তীব্র শ^াসযন্ত্রের সংক্রমণ প্রায় ২৩ শতাংশ কমানো সম্ভব। ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো: তাজুল ইসলাম, একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, এই মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি টুম হুজুমি প্রমুখ।


আরো সংবাদ

ওমানের বিপক্ষে পারলো না জামাল ভূঁইয়ারা ঘুম থেকে তুলে নিয়ে এক সন্তানের জননীকে গণধর্ষণ! জাতীয় বিশ্ববিদ্যালয় : যুদ্ধাপরাধীদের নামে কলেজের নাম থাকছে না সেদিন শুধু আমিই নুসরাতের পক্ষে ছিলাম : ওসি মোয়াজ্জেম পেঁয়াজের দাম কী কারণে দু’শ টাকা ছাড়াল বাস্তবিক অর্থেই আমরা ম্যাচে নেই : মুমিনুল প্রথম কর্মস্থলে ২ বছর থাকতে হবে চিকিৎসকদের ক্ষুদ্র ঋণ দেয়া শুরু করেছিলেন জাতির পিতা : প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দিতে প্রধানমন্ত্রীকে এমপি হারুনের অনুরোধ নিষিদ্ধ হলেন ম্যানচেস্টার সিটি তারকা সিলভা স্পর্শকাতর বিষয়ে  বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ প্রকাশের অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

সকল