১৭ অক্টোবর ২০১৯
সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী

ভূমিসেবা ও দুর্নীতি প্রতিরোধে হটলাইন ১৬১২২

-

সেবাগ্রহীতাদের সব ধরনের জটিলতা আইনগতভাবে নিরসন করা এবং ভূমিসংক্রান্ত সব ধরনের দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যেই ভূমিসেবা হটলাইন প্রতিষ্ঠা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার সিরডাপ মিলনায়তনে ভূমিসেবা হটলাইন ‘১৬১২২’-এর আনুষ্ঠানিক উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমিসচিব মো: মাকছুদুর রহমান পাটওয়ারী।
ভূমিমন্ত্রী বলেন, হটলাইনে কল করে সহজেই সেবাপ্রার্থীরা ভূমিবিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পাবেন। এ ছাড়া হটলাইনের মাধ্যমে সেবাগ্রহীতারা ভূমিসেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শসহ দেশে বিদ্যমান ভূমিসংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কে জানতে পারবেন।
অনুষ্ঠানে ভূমিসচিব বলেন, সঠিকভাবে ভূমিসেবা প্রদানই আমাদের মূলনীতি। অনুষ্ঠানে ভূমিসেবা হটলাইন ১৬১২২-এর একটি চিত্র উপস্থাপন করেন ভূমি মন্ত্রণালয়ের সিস্টেম অ্যানালিস্ট ও উপসচিব মো: দৌলতুজ্জামান খান।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো: আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো: তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মজিবর রহমান, মো: সিরাজ উদ্দিন আহমেদ, আনিস মাহমুদ, মো: আবদুল হক, মো: আতাউর রহমান, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো: আব্দুল হাই।
ভূমি মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ডিজিটাল বাংলাদেশ’-এর আওতায় ভূমিসেবা হটলাইন ১৬১২২-এর কার্যক্রম প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। এ সেবা পেতে সাধারণ কলচার্জ প্রদান করতে হবে। হটলাইন ব্যবহারকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনো অবস্থাতেই প্রকাশ করা হবে না।
হটলাইনে পাওয়া সমস্যাগুলো সরাসরি ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, মহাপরিচালক ভূমি জরিপ অধিদফতর ছাড়াও বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের জানানো হবে। ভূমিমন্ত্রী ও ভূমিসচিব হটলাইনে পাওয়া অভিযোগের বিষয়গুলো পর্যবেক্ষণ করতে পারবেন। কল সেন্টারটি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে। ভূমিসেবা হটলাইন সম্পর্কিত ওয়েবপেজ ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা’ (hotline.land.gov.bd)-এ যে কেউ অভিযোগ করতে পারবেন।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum
portugal golden visa