২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এএফএমসিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের র্যালি ও সেমিনার

-

ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে (এএফএমসি) গতকাল বৃহস্পতিবার ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ উপলক্ষে র্যালি ও মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন সামরিক চিকিৎসা মহাপরিদফতর মহাপরিচালক মেজর জেনারেল মো: ফসিউর রহমান, এসপিপি, এনডিসি, এমপিএইচ। সভাপতিত্ব করেন মেজর জেনারেল মো: মোস্তাফিজুর রহমান, এমপিএইচ, এমবিএ, কমান্ড্যান্ট আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন মেজর জেনারেল মো: আজিজুল ইসলাম, এফসিপিএস, কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল, এএফএমসি এবং প্রফেসর এম এস আই মল্লিক, এফসিপিএস, এফআরসিপি, সাবেক চেয়ারম্যান এবং বিভাগীয় প্রধান শিশু-কিশোর মনোরোগ বিভাগ, বিএসএমএমইউ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সামাজিক অস্থিরতা বিশেষ করে সহিংসতা, হিংস্রতা, হানাহানি বন্ধ করে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করতে হবে, কারণ প্রতিটি সহিংসতা, হিংস্রতা মানসিক রোগকে ত্বরান্বিত এবং গভীরতর করে। মানসিক রোগ বিশেষত আত্মহত্যার কারণ এবং এর প্রতিরোধে রোগীর চিকিৎসক, অভিভাবক ও নিকটাত্মীয় সবাইকে সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান।
এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রিগেডিয়ার জেনারেল মো: আজিজুল ইসলাম, এফসিপিএস, এফআরসিপি, এফএসিপি, অধ্যাপক ও উপদেষ্টা মনোরোগ বিশেষজ্ঞ। তিনি বর্তমান বিশ্বে মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয়তা, আত্মহত্যা রোগ ও তার প্রতিরোধ সম্পর্কে বক্তব্য প্রদান করেন।
অনুষ্ঠানের সভাপতি কমান্ড্যান্ট এএফএমসি, মেজর জেনারেল মো: মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে বলেন, আন্ডার গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল শিক্ষায় মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে চিকিৎসকদের মধ্যে এ সম্পর্কিত ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে হবে।
আলোচনা সভার আগে প্রধান অতিথি ও অন্যান্য অতিথি বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং বর্ণাঢ্য র্যালিতে অংশগ্রহণ করেন। ব্রিগেডিয়ার জেনারেল মো: সাইদুর রহমান, ডেপুটি কমান্ড্যান্ট, এএফএমসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেজর জেনারেল সুসানে গীতি, সামরিক ও বেসামরিক চিকিৎসক, ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং এএফএমসি-এর শিক্ষার্থীরা। অনুষ্ঠানটি আয়োজনে সার্বিক সহায়তা করে মনোরোগ বিদ্যা বিভাগ, ঢাকা সিএমএইচ। বৈজ্ঞানিক পার্টনার হিসেবে সহযোগিতা করেছে ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল