২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
বিমরাডের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

-

দেশের মেরিটাইম খাতে গবেষণাভিত্তিক অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (বিমরাড) প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক এক সেমিনার গতকাল শনিবার বনানীর নৌসদর দফতরে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে প্রতিষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক ও নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আরোঙ্গজেব চৌধুরী এবং ভারতের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল র্কমবীর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বাংলাদেশের সমুদ্র নিরাপত্তা ও সমুদ্রসংক্রান্ত বিষয়ে করণীয় সম্পর্কে কিনোট উপস্থাপন করা হয়। বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. রাশেদ-উজ জামান এবং রিয়ার অ্যাডমিরাল (অব:) এ এস এম এ আওয়াল।
আরোঙ্গজেব চৌধুরী প্রধান অতিথির বক্তৃতায় বলেন, সমুদ্রসম্পদের গুরুত্ব উপলব্ধি করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে সর্বপ্রথম সমুদ্র অঞ্চলের সীমা নির্ধারণ, সমুদ্র সীমানায় বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা ও সমুদ্রসম্পদ অনুসন্ধান ও আহরণের জন্য দ্য টেরিটোরিয়াল ওয়াটার্স অ্যান্ড মেরিটাইম জোন অ্যাক্ট-১৯৭৪ প্রণয়ন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বঙ্গোপসাগরের ১, ১৮, ৮১৩ বর্গকিলোমিটার এলাকায় বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।
বিমরাডের চেয়ারম্যান, প্রাক্তন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ সেমিনারে আগত সম্মানিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে বিমরাড কর্তৃক প্রকাশিত জার্নালের মোড়ক উন্মোচন করা হয়।
প্রতিষ্ঠাবার্ষিকীর এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন নৌবাহিনীর সাবেক প্রধান, সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তা, ঢাকার বিদেশী দূতাবাসের কূটনীতিক, বিভিন্ন বেসরকারি সংস্থার নীতিনির্ধারক, গবেষক ও শিক্ষাবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ এবং সরকারি-বেসরকারি সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতিনিধিরা।
উল্লেখ্য, বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) বাংলাদেশ নৌবাহিনীর পৃষ্ঠপোষকতায় একটি সেবাধর্মী ও অলাভজনক সামুদ্রিক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে গত ৩ জুলাই ২০১৮ তারিখে যাত্রা শুরু করে। আইএসপিআর।


আরো সংবাদ




portugal golden visa
paykwik