১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মোদির জন্যও আকাশসীমা ব্যবহারের অনুরোধ ফিরিয়ে দিলো পাকিস্তান

-

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে আগামী ২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী। মার্কিন সফরে নরেন্দ্র মোদিকে বহনকারী বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার অনুমতি চেয়ে ইসলামাবাদের কাছে অনুরোধ করেছে নয়াদিল্লি। পাকিস্তান এই অনুরোধ প্রত্যাখ্যান করেছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্য এর আগে আকাশসীমা ব্যবহারের অনুরোধ করেও হতাশ হয়েছিল ভারত।
পাকিস্তান ও ভারতের বেশ কিছু গণমাধ্যমে এমন খবর জানানো হয়েছে। কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় ভারতের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেয় ইসলামাবাদ। ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, নরেন্দ্র মোদির নিউ ইয়র্ক সফরের সময় তার বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পাকিস্তানকে অনুরোধ করেছে ভারত। রয়টার্স জানিয়েছে, তবে নয়াদিল্লির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি গতকাল বুধবার এক ভিডিও বার্তায় এই প্রত্যাখ্যানের কথা জানান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এই বার্তা প্রকাশ করে। তিনি বলেন, কাশ্মির পরিস্থিতি বিবেচনায় রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, আমরা ভারতীয় প্রধানমন্ত্রীকে (আমাদের আকাশসীমা ব্যবহারের) অনুমতি দেবো না।
ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এক মাসেরও বেশি সময় কেটে গেলেও ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা কমেনি। উল্টো উত্তেজনার পারদ আরো চড়েছে। পাকিস্তান ভারতের সাথে বাণিজ্য স্থগিত করেছে। প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছে উভয় দেশ।
গত ৯ সেপ্টেম্বর আইসল্যান্ডসহ একাধিক দেশ সফরে যান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার বিমানকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেয়ার জন্য ইসলামাবাদকে অনুরোধ করেছিল নয়াদিল্লি। কিন্তু ভারতের অনুরোধ খারিজ করে দেয় পাকিস্তান।


আরো সংবাদ



premium cement