২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের মধ্যে হারিয়ে যাওয়া প্রজন্ম চাই না : জাপানের রাষ্ট্রদূত

-

জাপানের রাষ্ট্রদূত হিরুইয়াসু ইজুমি বলেছেন, রোহিঙ্গা ইস্যু বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এটি জাতীয়তাবাদী রাজনৈতিক চেতনার বহিঃপ্রকাশ। সভ্য সমাজকে রোহিঙ্গাদের জন্য ন্যায়সঙ্গত সুরাহার পথ বের করতে হবে। রোহিঙ্গা শিশুদের জন্য ভবিষ্যতের আশা জাগিয়ে রাখতে হবে। তাদের উচ্চশিক্ষার সুযোগ দিতে হবে।
তিনি বলেন, আমরা রোহিঙ্গাদের মধ্যে হারিয়ে যাওয়া প্রজন্ম চাই না। এই সঙ্কট সুরাহায় জাপান সহায়তা দিয়ে যাবে।
বাংলাদেশে দুই বছর দায়িত্ব পালন শেষে বিদায়ের প্রাক্কালে গতকাল রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে আয়োজিত সংবর্ধনায় ইজুমি এসব কথা বলেন। অনুষ্ঠানে কূটনীতিক, রাজনীতিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রোহিঙ্গাদের মানবিক সঙ্কটে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, শরণার্থীদের ঠেকাতে বাংলাদেশ কখনোই মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ করেনি। জোর করে কোনো রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত পাঠায়নি। বাংলাদেশ কূটনৈতিকভাবে শান্তিপূর্ণ উপায়ে এই সমস্যার সমাধান করতে চাইছে।
তিনি বলেন, বাংলাদেশে আমার দায়িত্ব পালনকালে গত দুই বছরে জাপান-বাংলাদেশ সম্পর্ক আরো সুদৃঢ় হয়েছে। এ জন্য আমি গর্ববোধ করি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করেছেন। আর জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কুনো তিনবার বাংলাদেশে এসেছেন। তারো কুনো দুইবার কক্সবাজারে রোহিঙ্গাশিবির পরিদর্শন করেছেন। জাপানের কোম্পানিগুলো বাংলাদেশের বড় প্রকল্পগুলোতে বিনিয়োগ করছে।
বিদায়ী রাষ্ট্রদূত একটি উন্নত সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্নের কথা জানান।


আরো সংবাদ



premium cement