২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
প্রসঙ্গ ৩৪ ছাত্রলীগ নেতার ভর্তি

ঢাবিতে ভিসি ও ডিনের ‘ভূত তাড়ানোর’মিছিল সমাবেশ

-

ভর্তি পরীক্ষা ছাড়াই ছাত্রলীগের ৩৪ নেতাকে ভর্তি করানোর ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়র ভিসি অধ্যাপক মো: আখতারুজ্জামান ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের বিরুদ্ধে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ^বিদ্যালয় প্রশাসনের ঘাড় থেকে দুর্নীতির ‘ভূত তাড়াতে’ অভিনব পন্থায় বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এ সময় ঢাবি ভিসি ও ডিনের ভূত তাড়ানোর কথা বলেন তারা। গতকাল রোববার বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে এ প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।
এ সময় তিনটি দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এগুলো হলোÑ যারা অবৈধভাবে ভর্তি হয়েছেন তাদের ছাত্রত্ব ও ডাকসুর পদ বাতিল করে স্থায়ীভাবে বহিষ্কার করে খালি পদগুলোতে দ্রুত উপনির্বাচন দেয়া। ব্যবসায়শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পদত্যাগ করা।
কর্মসূচির অংশ হিসেবে দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে তারা বিক্ষোভ মিছিল করে। এ সময় ভিসির বাসভবনের সামনে আগুন জ্বালিয়ে অভিনব পন্থায় ‘ভূত তাড়ানো’ মহড়া দেয় শিক্ষার্থীরা। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ও বিজনেস অনুষদের ডিনের পদত্যাগ দাবি করেন। পাশাপাশি নিয়োগবাণিজ্যের অভিযোগে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদার বিরুদ্ধেও ভূত তাড়ানোর স্লোগান তোলেন শিক্ষার্থীরা। পাশাপাশি তার পদত্যাগের দাবি করেন।
ভূত তাড়ানো মিছিলে তারা ভূত তাড়ানোর নানা স্লোগান ও প্রতিবাদ সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করে। সেগুলোতে ‘ভূত তাড়াব, ভূত তাড়াব, ঢাবি ভিসির ভূত তাড়াব’, ‘ডিনের ভূত তাড়াব’, ‘জিনাত হুদার ভূত তাড়াব’ নামে স্লোগান দিতে থাকে।
পরে ডাকসু ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, দুর্নীতি এবং জালিয়াতির বিরুদ্ধে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আজ এখানে জড়ো হয়েছি। জালিয়াতি যে ভূত প্রশাসনের ওপর ভর করেছে, সে ভূত তাড়ানোর জন্য আজকে আমরা এ বিক্ষোভ মিছিল করেছি। এর মাধ্যমে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং বাণিজ্য অনুষদের ডিন-সহ রোকেয়া হলের প্রভোস্ট জিন্নাত হুদার পদত্যাগ দাবি করছি।
এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী চয়ন বড়–য়া বলেন, ৩৪ জনকে ঢাবি ভিসি চিরকুটের মাধ্যমে ভর্তি করেছেন। এদের মধ্যে অনেকে ডাকসুতে রয়েছেন। এর মাধ্যমে আমরা বুঝতে পারি ডাকসু নির্বাচনের নীলনকশা অনেক পূর্ব থেকেই নির্ধারিত ছিল। এই ভিসিকে অপসারণ করতে হবে। আমরা স্পষ্ট করে বলতে চাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং বিজনেস অনুষদের ডিনকে পদত্যাগ করতে হবে। রোকেয়া হলের দুর্নীতির জন্য জিন্নাত হুদাকে পদত্যাগ করতে হবে।
আরো উপস্থিত ছিলেনÑ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক সোহরাব হোসেন, ফারুক হাসান, বিন ইয়ামিন মোল্লা এবং বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, রোকেয়া হলের শিক্ষার্থী শ্রবণা শফিক দীপ্তি, ছাত্রফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী ও চয়ন বড়–য়াসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর একটি জাতীয় দৈনিক পত্রিকার প্রতিবেদনে বেরিয়ে আসে, গত ডাকসু নির্বাচনে অংশ নিতে ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হন। তফসিল ঘোষণার পর ছাত্রলীগ নেতারা ভিসির স্বাক্ষর করা চিরকুট ও অনুষদের ডিনের সহায়তায় নিয়মবহির্ভূত উপায়ে ভর্তি হন। এই পরিপ্রেক্ষিতে, ছাত্রলীগের ৩৪ জন নেতার ভর্তি প্রক্রিয়ায় কোনো ধরনের অনিয়ম হয়নি বলে ১০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে দাবি করেন অভিযুক্ত ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল