২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়নি

খুলনার তিন কলেজের ২৭ জনের শিক্ষাজীবন হুমকির মুখে

-

যশোর শিক্ষা বোর্ড খুলনার তিনটি কলেজের এইচএসসি পরীক্ষার রেজাল্টে ২৭ জন শিক্ষার্থীর ফল প্রকাশ না করায় (রিপোর্টেড) তাদের শিক্ষাজীবন হুমকির মুখে পড়েছে। পরীক্ষার রেজাল্ট না পাওয়ায় এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগ থেকেও বঞ্চিত হয়েছে। গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের শেষ তারিখ ছিল। ফল প্রকাশ না হওয়া শিক্ষার্থীদের পক্ষে তাদের এক অভিভাবক প্রণব কুমার নন্দী গতকাল খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে ফল না পাওয়া শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবন রক্ষায় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, তারা খুলনা জেলার পাইকগাছা উপজেলার চাঁদখালী ও রাড়–লি কলেজ এবং পার্শ্ববর্তী সাতক্ষীরা জেলার তালা উপজেলার শালিখা কলেজের শিক্ষার্থী গত এইচএসসি পরীক্ষায় তারা রাড়–লি (৩৮৪ নম্বর) কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তারা পরীক্ষায় যথানিয়মে অংশগ্রহণ করে এবং কোনো প্রকার অনিয়মের আশ্রয় নেননি। গত ১৭ জুলাই সব বোর্ডের পরীক্ষার ফল প্রকাশ হলেও ওই তিনটি কলেজের ২৭ জনের ফল রিপোর্টেড (প্রকাশ করা হয়নি) করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কলেজের প্রিন্সিপালের কাছে জানতে চাইলে তারা কোনো উত্তর দিতে পারেননি। পরে কেন্দ্র সচিবের কাছে রিপোর্টেড থাকার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনিও সন্তোষজনক কোনো জবাব দিতে পারেননি। এরপর গত ২৩ জুলাই যশোর শিক্ষা বোর্ডের কন্ট্রোলার মাধবচন্দ্র রুদ্রর সাথে তারা দেখা করে। এ সময় তিনি তাদের জানান, ইংরেজি প্রথমপত্রের পরীক্ষায় হাতের লেখা দুই রকম থাকায় তাদের রিপোর্টেড করা হয়েছে।
শিক্ষার্থীরা বলেন, আমরা যথানিয়মে নিজেরাই খাতায় উত্তর লিখেছি ও নির্দোষ দাবি করলে কন্ট্রোলার মাধবচন্দ্র রুদ্র বিষয়টি তদন্ত করবেন বলে তাদের আশ্বস্ত করেন। পরে কেন্দ্র সচিব ও কলেজের শিক্ষকরা জানান, ৩ আগস্ট বোর্ড কর্তৃপক্ষ তদন্তে আসবেন। এরপর গত ১ আগস্ট তাদেরকে চাঁদখালী কলেজে ডেকে নিয়ে সব শিক্ষকের সামনে তদন্তের বিষয়ে কলেজের অধ্যক্ষ বিল্লাল হোসেন ব্রিফিং দিয়ে বলেন, আমরা যেন তদন্ত কর্মকর্তাকে বলি নিজেরা অন্যের খাতা দেখে লিখতে গিয়ে তাড়াহুড়োয় হাতের লেখা দুই রকম হয়ে গেছে। এটা বললে বোর্ড মার্সি করে তোমাদের রেজাল্ট দিয়ে দেবে। তখন তারা মিথ্যা বলতে অস্বীকার করে।
তারা বলেন, এরপর গত ৩ আগস্ট বোর্ড কর্তৃপক্ষ তদন্ত করেন। তারপর দীর্ঘ দুই মাস পেরিয়ে গেছে। কিন্তু এখনো তারা এইচএসসি পরীক্ষার ফল জানতে পারেনি। এ অবস্থায় তাদের ভবিষ্যৎ শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে।
চাঁদখালী কলেজের কমার্স বিভাগের এইচএসসি পরীক্ষার্থী সাদিয়া তানজির বলেন, আমার রেজাল্ট প্রকাশ না হওয়ায় আমি চরমভাবে হতাশ হয়ে পড়েছি। রেজাল্ট জানার জন্য আমি এ পর্যন্ত চারবার বাড়ি থেকে যশোর বোর্ডে গিয়েছি। প্রতিবারই আমাকে বোর্ড থেকে বলা হয়েছে, আমরা দ্রুত মিটিং করে সিদ্ধান্ত জানাবো। কিন্তু এখনো আমাদের বোর্ড থেকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। তিনি বলেন, অ্যাকাউন্টিংয়ে অনার্স পড়ার ইচ্ছা ছিল। কিন্তু রেজাল্ট না পাওয়ায় কোথাও ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চাঁদখালী কলেজের এইচএসসি পরীক্ষার্থী সাদিয়া তানজির, আরাফা খাতুন, পিংকী নন্দী, মানছুরা, ইব্রাহিম, লিটন হোসেন, নাইম হাসান, নমিতা হালদার এবং শালিখা কলেজের এইচএসসি পরীক্ষার্থী তিন্নি রানী কর্মকার, সুফিয়া খাতুন, শারমিন, জুলি খাতুন, সুমন, রাহাত প্রমুখ।
এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডের কন্ট্রোলার মাধবচন্দ্র রুদ্র বলেন, ওসব পরীক্ষার্থীর খাতায় মারাত্মক কিছু অসংলগ্নতা রয়েছে। ফলে পরীক্ষকরা তাদের রিপোর্টেড করেছেন। এ ব্যাপারে ইতোমধ্যে তদন্ত হয়েছে। এর সাথে কেন্দ্র ও পরীক্ষা কমিটির কোনো সংশ্লিষ্টতা আছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে। আশা করছি, এ ব্যাপারে আগামী সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল