১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
দেশে ফিরেছেন ৩৮ হাজার

সৌদি আরবে এ পর্যন্ত ১০১ হজযাত্রীর মৃত্যু

-

চলতি বছর সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে হজের আগে ও পরে এ পর্যন্ত বাংলাদেশের ১০১ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে পুরুষ ৮৫ ও নারী ১৬ জন। এর মধ্যে মক্কায় ৯০, মদিনায় ১০ ও জেদ্দায় একজন মারা যান। ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।
হজযাত্রীদের বেশির ভাগই ষাটোর্ধ বয়সের। অসুস্থতা বেড়ে ও হঠাৎ অসুস্থ হয়েই এদের বেশির ভাগের মৃত্যু হয়। সৌদি সরকারের নিয়ম অনুযায়ী হজযাত্রীদের লাশ স্বদেশে পাঠানো হয় না। ফলে মক্কা ও মদিনায় তাদেরকে দাফন করা হয়।
সর্বশেষ বাগেরহাট জেলার রামপাল থানার বাসিন্দা শেখ মতিয়ার রহমান (৫৬) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর ইএ-০০৫৫৯৬৪১। তিনি গত ৪ আগস্ট বেসরকারি লিমা ট্রাভেল এজেন্সির মাধ্যমে সৌদি এয়ারলাইন্সের এসবি ৩৮২৩ ফাইটযোগে সৌদি আরবে যান।
শনিবার রাত ৩টা পর্যন্ত ৯৬টি ফিরতি হজ ফাইটে ৩৪ হাজার ৯৯২ হাজী দেশে ফিরেছেন। গতকাল রাত পর্যন্ত আরো ১০টি ফাইটে সাড়ে তিন হাজারের বেশি দেশে ফেরার কথা রয়েছে।
ফলে ফেরত হাজীর সংখ্যা ৩৮ হাজার ছাড়াবে।
এ দিকে বাংলাদেশ বিমানের একটি এয়ার ক্রাফটে যান্ত্রিক ত্রুটির কারণে কিছুসংখ্যক হজযাত্রী ভোগান্তির মধ্যে পড়েছেন। তাদেরকে বিমানবন্দরে দেশে ফেরার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। এ জন্য বিমানের পক্ষ থেকে গতকাল দুঃখ প্রকাশ করা হয়েছে।
ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব জান। এর মধ্যে হজ ব্যবস্থাপনার সাথে যুক্তরাও রয়েছেন। গত ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফাইটে হাজীরা দেশে ফিরছেন। আগামী ১৫সেপ্টেম্বর পর্যন্ত ফিরতি ফাইট পরিচালিত হবে। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল