২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
অসহযোগিতা করলে আইনগত ব্যবস্থা : আতিকুল

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ৩৬ ওয়ার্ডে চিরুনি অভিযান শুরু

-

এডিস মশা নির্মূলে গতকাল থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডে এডিস মশার লার্ভা ধ্বংসকরণ এবং বিশেষ পরিচ্ছন্নতা অভিযান তথা চিরুনি অভিযান শুরু হয়েছে। অভিযানের প্রথম দিনে ৩৬টি ওয়ার্ডে মোট ৯ হাজার ৭৩৬টি বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। এর মধ্যে ২৫৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। লার্ভা পাওয়া বাড়িগুলোর সামনে ‘এ বাড়ি-প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া তিন হাজার ১২৩টি বাড়ি ও স্থাপনা থেকে এডিস মশা বংশবিস্তারের অনুকূল পরিবেশ ধ্বংস করা হয়। এদিকে এক অনুষ্ঠানে অংশ নিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিস মশা নির্মূলে চলমান চিরুনি অভিযানে অসহযোগিতা করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। গত ২০ আগস্ট মেয়র মো: আতিকুল ইসলামের উপস্থিতিতে ১৯ নম্বর ওয়ার্ড থেকে চিরুনি অভিযানের উদ্বোধন করেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। পরীক্ষামূলকভাবে ২২ আগস্ট পর্যন্ত ১৯ নম্বর ওয়ার্ডের তিনটি ব্লকে চিরুনি অভিযান চালানো হয়। গতকাল থেকে ৩৬টি ওয়ার্ডে একযোগে ১০ দিনব্যাপী এ অভিযান শুরু হয়েছে। এ লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডকে ১০টি ব্লকে এবং প্রতিটি ব্লককে ১০টি সাবব্লকে ভাগ করা হয়েছে। ডিএনসিসির পরিচ্ছন্নতা এবং মশককর্মীরা প্রতিদিন একটি করে ব্লকে চিরুনি অভিযান সম্পন্ন করবে। এভাবে ১০দিনে ৩৬টি ওয়ার্ডে এ অভিযান সম্পন্ন হবে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর চিরুনি অভিযানের সার্বিক তত্ত্বাবধান করবেন। পরবর্তীতে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডেও এ অভিযান চালানো হবে।
তিনি আরো বলেন, আমরা শিগগিরই ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্টের (আইভিএম) পরিকল্পনা প্রকাশ করব। মশক নিধনের যন্ত্রপাতি আধুনিকীকরণ, মশক নিধনকর্মীদের প্রশিক্ষণ প্রদান, কীটনাশক প্রয়োগের পরে মশা, অন্যান্য কীটপতঙ্গ এবং সর্বোপরি পরিবেশের ওপর প্রভাব ইত্যাদি গবেষণা এবং ভবিষ্যতের জন্য প্রস্তুতি গ্রহণ এ পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ওয়ার্ড কাউন্সিলর মো: আফসার উদ্দিন খান এবং সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন।
জি এস কনস্ট্রাকশনকে জরিমানা : ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গতকাল গুলশানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় এডিস মশার লার্ভা পাওয়ায় ৪৪ নম্বর গুলশান এভিনিউর জি এস কনস্ট্রাকশন কোম্পানিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

 


আরো সংবাদ



premium cement