২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জাবিতে দুর্নীতিবিরোধী বিক্ষোভ

-

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সদ্য আত্মপ্রকাশ করা ‘দুর্নীতিবিরোধী জাহাঙ্গীরনগর’ নামক ব্যানারে বিক্ষোভ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১টার দিকে সমাজবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে বিক্ষোভটি অমর একুশে, শহীদ মিনার, কলা অনুষদ এবং পুরনো রেজিস্ট্রার ভবন প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে এসে শেষ হয়। এ সময় বিক্ষোভকারীরা জাবির উন্নয়ন প্রকল্পের টাকা লুটপাট, দরপত্র ছিনতাই, ছাত্রলীগকে দুই কোটি টাকা প্রদানসহ সাংবাদিক লাঞ্ছনার বিষয়ে প্রতিবাদ করেন।
বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত আলোচনায় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, ‘প্রশাসন কেন জোরজবরদস্তি ও তড়িঘড়ি করে অপরিকল্পিতভাবে হল তৈরির কাজ চালিয়ে যাচ্ছে তার উদ্দেশ্য আজ স্পষ্ট হয়ে গেছে। প্রশাসন ছাত্রলীগের সন্তুষ্ট করতে দুই কোটি টাকা দিয়ে এ ব্যাপরটি পরিষ্কার করেছে যে মেগাপ্রজেক্ট সঠিকভাবে সম্পন্ন করা হবে না বরং লুটপাটের বিশাল সেক্টরে পরিণত হবে। এ অবস্থায় কোনো উন্নয়ন প্রকল্প চলতে পারে না।
ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মো: দিদার বলেন, ‘সাংবাদিক লাঞ্ছনা ও হয়রানির মাধ্যমে বর্তমান ভিসি দুর্নীতিকে ঢাকতে চেয়েছেন। আমরা পরিষ্কার করে জানাতে চাই জাবিতে কোনো দুর্নীতি ও দুর্নীতিবাজের ঠাঁই নেই। দর্শন বিভাগের অধ্যাপক রাইয়ান রাইন বলে, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে একটি ব্যবসাকেন্দ্রে পরিণত করা হয়েছে। ক্ষমতাসীনদের মধ্যে উন্নয়নের নামে দুর্নীতি ও লুটপাটের মহড়া চলছে।
বিক্ষোভে অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, বাংলা বিভাগের অধ্যাপক শামিমা সুলতানা, নৃবিজ্ঞানের অধ্যাপক সাইদ ফেরদৌস, পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক জামাল উদ্দিন রুনু,কোটা আন্দোলনের আবু সাইদ, জয়নাল আবেদিন শিশির, আদিব আরিফ, সাংস্কৃতিক জোটের মারুফ মোজাম্মেল, ছাত্র ইউনিয়নের নজির আহমেদ চৌধুরী জয়, রাকিবুর রনি, ছাত্র ফ্রন্টের মাহাথির ও সুদিপ্ত দেসহ অন্যরা উপস্থিত ছিলেন।
ইতঃপূর্বে জাবিতে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’, ‘সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ নামক ব্যানারে বিভিন্ন সময়ে অন্যায়ের বিরুদ্ধে অসংখ্য আন্দোলন-সংগ্রাম করা হয়েছে। এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে জাবির মেগাপ্রজেক্ট থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা প্রদানের খবরের পর গত শনিবার জাবিতে, ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরগর’ গঠন করেছে সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement