২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরে ভোগান্তি বেশি মেয়েদের

-

পড়াশোনার জন্য কেরালা থাকতে হয় ২০ বছর বয়সী তরুণী উজমা জাভেদকে। পরিবারের সাথে ঈদ পালনের জন্য কাশ্মিরে ফিরেছিলেন উজমা। কিন্তু ঈদ তো দূরের কথা, ঘরে ফিরে বন্দিদশাতেই কেটে গেছে ঈদ। এক সাক্ষাৎকারে উজমা জানিয়েছেন, ওই সময়টা সবচেয়ে বেশি সমস্যার মুখোমুখি হতে হয়েছে কাশ্মিরি মেয়েদের।
কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই টানা বেশ কয়েক দিন বিশ্ব থেকে বিচ্ছিন্ন ছিল কাশ্মির উপত্যকা। বন্ধ ছিল টেলিফোন, ইন্টারনেট। এতে বিপাকে পড়েছিল কাশ্মিরবাসী।
কাশ্মিরের তরুণী উজমা জানান, এই সময় প্রতিটা মুহূর্ত উৎকণ্ঠায় কেটেছে তার। শ্রীনগরে তাদের দোতলা বাড়ির জানালা থেকে বারবার চোখ চলে যেত রাস্তায়। এই বুঝি কিছু হলো। সবচেয়ে বেশি দুশ্চিন্তা হয়েছে, আশপাশের বান্ধবীদের জন্য। প্রায় এক সপ্তাহ ওদের কোনো খবর পাননি তিনি।
তিনি আরো বলেন, ‘বাবা বা ভাইকেও আমি বাড়ির বাইরে বেরোতে দিতে চাইছিলাম না সে সময়। কিন্তু কোনো উপায়ও ছিল না। বাড়ির নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং রুটিটুকু আনার দরকারে বেরোতেই হচ্ছিল।’

বাড়ির সামনেই তখন বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ বাধে আইনশৃঙ্খলা বাহিনীর। মায়ের সাথে একা বাড়িতে উজমা আতঙ্কে ছিলেন। অনেক রাতে যখন বাবা ও ভাই ঘরে ফিরলেন, ততক্ষণে উজমাকে নিয়ে ছুটতে হয়েছে হাসপাতালে। কারণ আতঙ্কে তার রক্তচাপ বেড়ে গিয়েছিল।

 


আরো সংবাদ



premium cement