২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

উদ্ভাবনী পদ্ধতিতে জনসেবা নিশ্চিত করতে হবে : এলজিআরডি মন্ত্রী

-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেছেন, জনগণকে কাক্সিক্ষত সেবা প্রদান করতে নতুন নতুন ধারণা নিয়ে কাজ করতে হবে। উদ্ভাবনী চিন্তাভাবনা ও পদ্ধতির মাধ্যমে জনসেবা নিশ্চিত করতে হবে।
গতকাল রাজধানীর মতিঝিলের সিটি সেন্টারে লোকাল এলজিএসপি-৩ এর কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদের আয় বাড়াতে হবে। তাহলে তাদের সক্ষমতা বাড়বে। আর ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়লে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছানো সহজ হবে। তবে সব ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। মন্ত্রী বলেন, জনসাধারণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার জন্য যেসব কার্যক্রম গ্রহণ করেছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এলজিএসপি-৩ এর বাস্তবায়ন।
এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব রোকসানা কাদের, এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক সরদার সরাফত আলী, সহকারী প্রকল্প পরিচালক মনদ্বীপ ঘরাই প্রমুখ। পরে মন্ত্রী ‘আমার ইউপি’ নামক একটি মোবাইল অ্যাপের উদ্বোধন করেন। অ্যাপটির মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে স্কিম বাস্তবায়ন কার্যক্রম মনিটরিং করা হবে।
প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৫৩৫ কোটি টাকা যার মধ্যে বাংলাদেশ সরকারের অর্থ তিন হাজার ১৫৩ কোটি টাকা এবং বিশ্বব্যাংকের ঋণ দুই হাজার ৩৮২ কোটি টাকা। ২০১৭ সালের জানুয়ারি মাসে শুরু হওয়া পাঁচ বছর মেয়াদি এ প্রকল্পটি শেষ হবে ২০২১ সালের ডিসেম্বর মাসে। প্রকল্প হতে দেশের চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের ব্যাংক হিসেবে সরাসরি থোক বরাদ্দের অর্থ প্রেরণ করা হয়।

 


আরো সংবাদ



premium cement