২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রানা প্লাজা ট্র্যাজেডি হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণ ২০ নভেম্বর

-

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ করা হবে ২০ নভেম্বর। গতকাল বুধবার এ মামলায় ঢাকার জেলা ও দায়রা জজ মো: হেলাল উদ্দিনের আদালতে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু তিন আসামির পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেছেন। এ অবস্থায় অন্যান্য আসামির পক্ষে মামলার কার্যক্রম চলতে পারে না, জানিয়ে সাক্ষ্যগ্রহণ পেছানোর আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা। আদালত শুনানি শেষে তাদের আবেদন মঞ্জুর করে সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ২০ নভেম্বর পরবর্তী তারিখ ধার্য করেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের পর সেখান থেকে এক হাজার ১১৭ জনের লাশ উদ্ধার করা হয়। পরে হাসপাতালে আরো ১৯ জন মারা যান। ধ্বংসস্তূপ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার হয়। উদ্ধারকৃত লাশের মধ্যে ৮৪৪ জনের লাশ নিহতদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। ডিএনএ পরীক্ষার নমুনা রেখে ২৯১ জনের অশনাক্ত লাশ জুরাইন কবরস্থানে দাফন করা হয়। উদ্ধারকৃত জীবিতদের মধ্যে এক হাজার ৫২৪ জন আহত হন। তাদের মধ্যে গুরুতর আহত হয়ে পঙ্গুত্বের শিকার হন ৭৮ জন।
ওই ঘটনায় ২০১৫ সালের ১ জুন ৪১ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর। গত বছরের ১৮ জুলাই ভবন মালিক সোহেল রানাসহ ৪১ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। আসামিদের মধ্যে মো: শাহ আলম ওরফে মিঠু, মো: আবুল হাসান ও সৈয়দ শফিকুল ইসলাম জনির বিরুদ্ধে আসামি সোহেল রানাকে পালাতে সহযোগিতার জন্য দণ্ডবিধির ২১২ ধারায় এবং অপর ৩৮ আসামির বিরুদ্ধে হত্যার অভিযোগে চার্জ গঠন করা হয়।


আরো সংবাদ



premium cement
বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত

সকল