২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চাঁদপুরে গ্রাম আদালতে মামলা নিষ্পত্তিতে রেকর্ড

-

জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগ, গণমাধ্যমের প্রচার-প্রচারণা এবং গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের নানাবিধ কার্যক্রমের ফলে চলতি বছরের জুলাই মাসে প্রকল্পাধীন চাঁদপুরের ৪৪টি গ্রাম আদালতে মামলা দায়ের ও নিষ্পত্তির রেকর্ড হয়েছে। সেখানে মামলা হয়েছে ৪৪৭টি এবং নিষ্পত্তি হয়েছে ৪৪৬টি মামলা। শুধু তাই নয়, নিষ্পত্তিকৃত মামলার রায়ও সর্বোচ্চ সংখ্যক বাস্তবায়ন করা হয়েছে।
২০১৭ সালের জানুয়ারিতে চাঁদপুরে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের কাজ শুরু করা হলেও মামলা গ্রহণ শুরু হয় ওই বছরের জুলাই থেকে। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত মোট চার হাজার ৭৪৬টি মামলা হয়েছে। এ তথ্য মতে প্রতি মাসে প্রতি ইউনিয়নে গড়ে চার দশমিক তিনটি মামলা হয়। আর মামলা নিষ্পত্তি হয়েছে চার হাজার ৪৫৪টি। মামলা নিষ্পত্তির হার ৯৪ শতাংশ। চলমান মামলা রয়েছে ২৯২টি।
২০১৯ সালের জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক মোট ৪৪৭টি মামলা হয়েছে ও নিষ্পত্তি হয়েছে ৪৪৬টি মামলা। এ হিসাবে প্রতি ইউনিয়নে গড়ে মামলা হয় ১০ দশমিক ১৬টি, যা এ যাবৎকালের মাসিক গড় মামলার প্রায় আড়াই গুণ বেশি। জুলাই মাসের দায়েরকৃত মামলার বিপরীতে যে পরিমাণ মামলা নিষ্পত্তি হয়েছে তাতে মামলা নিষ্পত্তির হার দাঁড়ায় ৯৯ দশমিক ৭৮ শতাংশ।
২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত মোট এক কোটি নব্বই লাখ তেইশ হাজার ৪২ টাকা ক্ষতিপূরণ হিসাবে আদায় হয়েছে যা আদালতের বিধান অনুযায়ী মামলার ক্ষতিগ্রস্তদের বুঝিয়ে দেয়া হয়েছে। জুলাই ’১৯ মাসেই আদায় হয়েছে ২০ লাখ আটানব্বই হাজার ১৫০ টাকা যা এ যাবৎকালের মাসিক গড় আদায়ের প্রায় আড়াই গুণ বেশি।
বাংলাদেশ সরকার, ইউরোপীয়ান ইউনিয়ন এবং ইউএনডিপি -এর সহায়তায় ও অংশীদারিত্বের ভিত্তিতে স্থানীয় সরকার বিভাগ ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (দ্বিতীয় পর্যায়) প্রকল্প’ চাঁদপুরসহ দেশের মোট ২৭ জেলায় বাস্তবায়ন করছে।

 


আরো সংবাদ



premium cement