২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হাইকোর্টের নির্দেশনায় বোঝা যায় ডেঙ্গু প্রতিরোধে সরকার ব্যর্থ ডা: শাহাদাত

-

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে হাইকোর্ট সিটি করপোরেশনকে বার বার নির্দেশনা দেয়ার পরও কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় অসন্তোষ প্রকাশ করেছেন। এতে বোঝা যায় ডেঙ্গু প্রতিরোধে এই সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। সারা বাংলাদেশে ৫১ হাজার ৪ শত ৭৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে একশত জনের এবং চট্টগ্রামে ডেঙ্গুরোগী শনাক্ত করা হয়েছে ৪৯৪ জনের। ডেঙ্গু রোগের ভয়াবহতা দিন দিন বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে সরকার এবং সরকারি দলের নির্লিপ্ততা সত্যিই দুঃখজনক। ডেঙ্গু ভাইরাসসহ অন্যান্য ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ এবং দমন করার জন্য চট্টগ্রাম মহানগর বিএনপি একটি কনসেপ্ট জাতির কাছে উপস্থাপন করেছে। অর্থাৎ ছাদের নিচে ১০ লিটার পানির সাথে ১৪২ গ্রাম ৩৫ শতাংশ ব্লিচিং পাউডার ক্যালসিয়াম হাইপোক্লোরাইড (ঈধঙঈষ২) মিক্স করে ০.৫ শতাংশ ক্লোরিন সলিউশন তৈরি করে বাসায় ডেঙ্গু মশার উৎপত্তিস্থলে ফুলের টবে, প্লাস্টিক বাকেট কিংবা অন্যান্য পাত্রে যেখানে পানি জমা থাকে কিংবা এসির পানি, ফ্রিজের পানি যেখানে এডিস মশার লার্ভা থাকতে পারে সেইসব জায়গায় স্প্রে করতে হবে। মনে রাখতে হবে এডিস মশার ডিম্বাণুর আয়ুষ্কাল এক বছর। এই এক বছরের মধ্যে পানির সংস্পর্শে এলেই সেটা লার্ভাতে পরিণত হয়ে অল্প কিছু দিনের মধ্যেই তা পরিপূর্ণ এডিস মশাতে রূপান্তরিত হয়। এই কনসেপ্টকে সরকার প্রতিটি সিটি করপোরেশন ও সারা দেশে প্রয়োগ করলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব হবে।
তিনি গতকাল রোববার দুপুরে কাজীর দেউরিসহ আশপাশ এলাকায় ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করার জন্য লিফলেট বিতরণকালে চট্টগ্রাম মহানগর বিএনপির দেয়া কনসেপ্ট আবার তুলে ধরে এ সব কথা বলেন। তিনি আরো বলেন, দলীয় কার্যালয় নাসিমন ভবনে ডেঙ্গু হেলপ সেন্টারের মাধ্যমে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ডাক্তারদের নিয়ে আমরা বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিয়মিত চিকিৎসাসেবা দিচ্ছি।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, ইয়াসিন চৌধুরী লিটন, কামরুল ইসলাম, এইচ এম রাশেদ খান, মনজুর রহমান চৌধুরী, ডা: লুসি খান, শফিক আহমেদ, বেলায়েত হোসেন বুলু, জাকির হোসেন, নূর হোসেন, জাকির হোসেন, রফিক আহমেদ, রাসেল পারভেজ সুজন, আবুল ফয়েজ, সাদেকুর রহমান রিপন, জসিম উদ্দিন চৌধুরী, জিয়াউর রহমান জিয়া, ইকবাল পারভেজ, জমির উদ্দিন নাহিদ, মো: বেলায়েত হোসেন, মনির হোসেন, জাহেদুল ইসলাম, মো: ইছাহাক, আনোয়ার হোসেন আনু, মো: ইয়াকুব, মো: জামাল, আবদুল কাদের জিলানী, মো: রেজাউল, নাছির উদ্দীন, আমীর হোসেন, মনির হোসেন, আবুল হোসেন, ইসমাইল সরকার, মহসিন কবীর আপেল, কামরুল হাসনাত, জাফরুল হাসান রানা, জসিম উদ্দিন হিমেল, কুতুব উদ্দিন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল