১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নিচ্ছে

-

বাংলাদেশ এই প্রথমবারের মতো বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা-২০১৯ এ অংশ নিতে যাচ্ছে। আগামী ২২-২৭ আগস্ট রাশিয়ার কাজানে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় বাংলাদেশ দু’টি ট্রেডে অংশ নেবে।
এনএসডিএর নির্বাহী চেয়ারম্যান মো: ফারুক হোসেন গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা-২০১৯ এ অংশ নিতে সরকারের প্রস্তুতি সম্পর্কে অবহিত করতে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এনএসডিএর সদস্য, কর্মকর্তা, শিল্প দক্ষতা পরিষদের প্রতিনিধি, প্রতিযোগী, টেকনিক্যাল এক্সপার্ট প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত রাইজিং স্টার প্রতিযোগিতার মধ্য দিয়ে দুটো ট্রেডে নির্বাচিত দুই চ্যাম্পিয়ন-ফ্যাশন ডিজাইনে নাফিসা ছাদাফ আঁচল এবং কনফেকশনারি অ্যান্ড প্যাটিসেরিতে তানজিম তাবাস্সুম ইসলাম প্রতিযোগিতায় অংশ নেবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এ ক্ষেত্রে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।
সরকার আশাবাদী এই দুই প্রতিযোগী বিশ্ব প্রতিযোগিতায় সফলতা দেখাবেন। দেশে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর তাদের গ্রুমিং চলছে এবং এই ক্ষেত্রে সহায়তা করছে, হোটেল রেডিসান, হোটেল ইন্টার কন্টিনেন্টাল ও কুপারস। ফ্যাশন ডিজাইনে সহায়তা করছে বিজিএমইএ। সংশ্লিষ্ট শিল্পদক্ষতা পরিষদ সামগ্রিক সহায়তা করছে।
সংবাদ সম্মেলনে সচিব সাজ্জাদুল হাসান বলেন, দেশের জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর ও দক্ষ জনশক্তি হিসেবে তাদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের কোনো বিকল্প নেই। সরকারের রাজনৈতিক ইশতেহারেও বলা হয়েছে ‘তারুণ্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি’।
এই ইশতেহারে তরুণ যুব সমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের অঙ্গীকার করা হয়েছে। দেশের তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার কার্যক্রমকে সমন্বয় ও মান নিশ্চিতকরণের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ। বিশ^ দক্ষতা প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশের তরুণ সমাজের দক্ষতা মান বিশ^ব্যাপী প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
নির্বাহী চেয়ারম্যান মো: ফারুক হোসেন বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলসের ৭৯তম সদস্য। এমন একটি বিশ^ পর্যায়ের প্রতিযোগিতায় বাংলাদেশের অংশগ্রহণ গৌরবের। তিনি বলেন, বাংলাদেশ ওয়ার্ল্ড স্কিলস এশিয়ারও সদস্য। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ জাতীয়, আঞ্চলিক ও বিশ^ পর্যায়ের সব দক্ষতা প্রতিযোগিতায় অংশ নেবে এবং দেশের দক্ষতা উন্নয়নের অবস্থান বিশ^ব্যাপী প্রচার করবে। এতে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের দক্ষ জনশক্তি রফতানি বৃদ্ধি পাবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল