২০ আগস্ট ২০১৯

রাখাইনে জাতিসঙ্ঘের তৎপরতা অত্যন্ত সীমাবদ্ধ : ক্রিস্টিন বার্গনার

-

রোহিঙ্গাদের ফেরত যাওয়ার সহায়ক পরিবেশ রাখাইনে নেই মন্তব্য করে জাতিসঙ্ঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন বার্গনার বলেছেন, রাখাইনে জাতিসঙ্ঘের সংস্থাগুলোর তৎপরতা অত্যন্ত সীমাবদ্ধ। জাতিসঙ্ঘের কর্মকর্তারা শুধু সেই জায়গাগুলোতে যেতে পারছেন, যেখানে মিয়ানমার সরকার তাদের নিয়ে যাচ্ছে।
পররাষ্ট্র সচিব শহীদুল হকের সাথে গতকাল মঙ্গলবার বৈঠকে বার্গনার এ মন্তব্য করেন। মিয়ানমারে ১০ দিন সফরের পর গতকাল সকালে জাতিসঙ্ঘের দূত ঢাকা আসেন। বার্গনার মিয়ানমারের মন্ত্রী, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি ও জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।
পররাষ্ট্র সচিবের সাথে বৈঠকে বার্গনার জানান, রাখাইনে মাঠপর্যায়ে পরিস্থিতির কোনো অগ্রগতি নেই। রাজ্যের ২৬টি ইন্টারনালি ডিসপ্লেসড ক্যাম্পের (আইডিপি) মধ্যে মাত্র একটি বন্ধ হয়েছে।
আইডিপিতে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের রাখা হয়। এসব ক্যাম্পে মানবেতর জীবন যাপনের অভিযোগ রয়েছে।
দায়িত্ব নেয়ার পর বার্গনার এ পর্যন্ত পাঁচবার বাংলাদেশ সফর করেছেন। এবার তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।
মিয়ানমার প্রতিনিধিদল আসছে : প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের সাথে আলোচনার জন্য আগামী সপ্তাহে মিয়ানমারের একটি প্রতিনিধিদল কক্সবাজার যাবে। দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোর নেতৃত্বে ওই দল রাখাইনের বর্তমান পরিস্থিতি নিয়ে রোহিঙ্গাদের বিস্তারিত জানাবে এবং তাদের প্রত্যাবাসনে উৎসাহিত করবে।


আরো সংবাদ




bedava internet