২৩ আগস্ট ২০১৯
দুটি সমঝোতা স্মারক সই

বাংলাদেশ-মাল্টা সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন

-

ইউরোপীয় দেশ মাল্টার সাথে সহযোগিতা সম্পর্কের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এই লক্ষ্যে দেশটির সাথে নিয়মিত রাজনৈতিক সংলাপ শুরু ও কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ক দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।
মাল্টার রাজধানী ভালেত্তায় গত সোমবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের বৈঠক শেষে এমওইউগুলো সই হয়। বাংলাদেশ ও মাল্টার পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের এটিই প্রথম বৈঠক। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। আর মাল্টার প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য উন্নয়ন বিষয়ক মন্ত্রী কারমেলা আবেলা।
দুই পররাষ্ট্রমন্ত্রী সমুদ্র অর্থনীতিতে সহযোগিতা বাড়ানোসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বিবেচনায় নিয়ে উভয় দেশ অদূর ভবিষ্যতে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিনিধি দল বিনিময়ে একমত হন। জাতিসঙ্ঘ, কমনওয়েলথ ও অন্যান্য আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক সহযোগিতার আরো জোরদার করার উপায় নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলাপ করেন।
ড. মোমেন মাল্টার রাষ্ট্রপতি জর্জ ভেলা ও প্রধানমন্ত্রী জোসেফ মাসকটের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি বাংলাদেশ-মাল্টা বিজনেস ফোরামের একটি বৈঠকে অংশ নেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী মাল্টায় প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় যোগ দেন।
মাল্টায় দুই দিনের সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী আজ দেশে এসে পৌঁছাবেন।


আরো সংবাদ




mp3 indir bedava internet