২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
দুটি সমঝোতা স্মারক সই

বাংলাদেশ-মাল্টা সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন

-

ইউরোপীয় দেশ মাল্টার সাথে সহযোগিতা সম্পর্কের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এই লক্ষ্যে দেশটির সাথে নিয়মিত রাজনৈতিক সংলাপ শুরু ও কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ক দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।
মাল্টার রাজধানী ভালেত্তায় গত সোমবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের বৈঠক শেষে এমওইউগুলো সই হয়। বাংলাদেশ ও মাল্টার পররাষ্ট্রমন্ত্রীপর্যায়ের এটিই প্রথম বৈঠক। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। আর মাল্টার প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য উন্নয়ন বিষয়ক মন্ত্রী কারমেলা আবেলা।
দুই পররাষ্ট্রমন্ত্রী সমুদ্র অর্থনীতিতে সহযোগিতা বাড়ানোসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধিকে বিবেচনায় নিয়ে উভয় দেশ অদূর ভবিষ্যতে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিনিধি দল বিনিময়ে একমত হন। জাতিসঙ্ঘ, কমনওয়েলথ ও অন্যান্য আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক সহযোগিতার আরো জোরদার করার উপায় নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলাপ করেন।
ড. মোমেন মাল্টার রাষ্ট্রপতি জর্জ ভেলা ও প্রধানমন্ত্রী জোসেফ মাসকটের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি বাংলাদেশ-মাল্টা বিজনেস ফোরামের একটি বৈঠকে অংশ নেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী মাল্টায় প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় যোগ দেন।
মাল্টায় দুই দিনের সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী আজ দেশে এসে পৌঁছাবেন।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল