১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
গোপন তথ্য পাচার

বাউবির প্রকৌশলী কারাগারে

-

সফটওয়্যারের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে গ্রেফতারকৃত বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী এমদাদুল হক ইমনকে গতকাল কারাগারে প্রেরণ করা হয়েছে। ইমন বাউবির কম্পিউটার ডিভিশনের হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি কুমিল্লা জেলার কোতোয়ালি থানার অনুপম এলাকার জহিরুল হকের ছেলে।
গাজীপুর মেট্রোপলিটন কোর্টের ইন্সপেক্টর আতিকুর রহমান জানান, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কম্পিউটারে সফটওয়ার ব্যবহারের মাধ্যমে গুরুত্বপূর্ণ বিভিন্ন গোপন তথ্য অন্যত্র স্থানান্তরের মাধ্যমে পাচার করে আসছিল ইমন। বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এলে রোববার সন্ধ্যায় ইমনের বিরুদ্ধে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের গাছা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়। বাউবির নিরাপত্তা কর্মকর্তা নিক্সন মিয়া বাদি হয়ে এ মামলা দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে পুলিশ ইমনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত ইমনকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড চেয়ে সোমবার গাজীপুরের আদালতে প্রেরণ করা হয়। গাজীপুর আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আগামী ২৪ জুলাই রিমান্ডের শুনানির দিন ধার্য ও জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দেন।
বাউবির ভিসি প্রফেসর ড. এম এ মাননান জানান, বাউবির বিভিন্ন বিভাগে দুই শতাধিক কম্পিউটার রয়েছে। এসব কম্পিউটারে পরীক্ষার প্রশ্নপত্রসহ বিশ্ববিদ্যালয়ের নানা গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা হয়। বাউবির কম্পিউটার ডিভিশনের হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার ইমন আমার কক্ষের কম্পিউটারসহ এসব কম্পিউটারগুলোতে অননুমোদিতভাবে গোপনে একটি সফটওয়্যার ইনস্টল করে। পরে ওই সব কম্পিউটার থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ গোপন তথ্যসংবলিত ডাটা ওই সফটওয়্যারের মাধ্যমে অন্যত্র স্থানান্তরের মাধ্যমে পাচার করা হয়। এমনকি ওই সফটওয়্যারের মাধ্যমে ঘরে বসে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার মনিটরিং করত ইমন। প্রায় দু’বছর ধরে সে এ কার্যক্রম চালিয়ে আসছিল। গত কয়েক দিনে আমার অফিস কক্ষের দু’টি কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ কিছু ডাটা স্থানান্তর করায় ওই কম্পিউটারে সেগুলো পাওয়া যায়নি। বিষয়টির তথ্যানুসন্ধান করতে গিয়ে ইমন হাতেনাতে ধরা পড়ে। এ ব্যাপারে থানায় অভিযোগ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement