১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেরুসালেমে ফিলিস্তিনিদের বাড়িঘর গুঁড়িয়ে দিচ্ছে ইসরাইল

-

জেরুসালেম উপত্যকার দক্ষিণে ফিলিস্তিনিদের বাড়িঘর গুঁড়িয়ে দিচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। ফিলিস্তিনিদের বিক্ষোভ-প্রতিরোধ ও আন্তর্জাতিক সমালোচনাকে উপেক্ষা করে গতকাল সোমবার ওই ঘরবাড়ি ভাঙতে শুরু করে ইসরাইল।
গতকাল সোমবার সকালের দিকে ইসরাইলি কয়েক শ’ সেনা ও পুলিশ সদস্য বুলডোজার মেশিনে জেরুসালেমে দুই দেশের মাঝে বিভাজনকারী প্রাচীরের পাশে ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংস করে দেয়। ফিলিস্তিনি এ গ্রাম পূর্ব জেরুসালেমের প্রান্তে। এলাকাটি ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরাইল দখল করে নেয়।
আন্তর্জাতিক বিশ্বের উদ্বেগ সত্ত্বেও জেরুসালেমে এসব বাড়িঘর ধ্বংস করছে ইসরাইল। এএফপির এক প্রতিনিধি জেরুসালেম থেকে জানিয়েছেন, ইসরাইলি পুলিশ ও সেনাবাহিনীর কয়েক ডজন সদস্য জেরুসালেমের সার বাহের এলাকার কমপক্ষে চারটি বাড়ি সিলগালা করে দিয়েছে। এই এলাকার পাশে ইসরাইলি সামরিক বাহিনীর নিরাপত্তা প্রতিবন্ধক রয়েছে।
পরে ওই এলাকার দুই তলা একটি ভবনের আংশিক ভেঙে ফেলা হয়। ওই এলাকায় বর্তমানে কোনো সাংবাদিককে প্রবেশ করতে দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন এএফপির প্রতিনিধি। বাড়িঘর ভেঙে ফেলার সময় সেখানকার বাসিন্দাদের ঘরের ভেতর থেকে টেনে হিঁচড়ে বাইরে নিয়ে আসে ইসরাইলি বাহিনী।
জোর করে বের করে আনা এক ফিলিস্তিনিকে চিৎকার করে বলতে শোনা যায়, আমি এখানেই মরতে চাই। ওই এলাকা থেকে নিরাপত্তার অজুহাত দেখিয়ে তাদের বাড়িঘর ধ্বংস ও তাড়িয়ে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনিরা। তারা বলছেন, জেরুসালেমের সার বাহের এলাকায় যেসব বাড়িঘর রয়েছে, সেগুলো ইসরাইল এবং ফিলিস্তিনি সরকারের চুক্তি অনুযায়ী নির্মিত এবং এসব বাড়িঘর ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে ছিল। পরিবারসহ হুমকি নিয়ে একটি ভবনে ছিলেন ইসমাইল আবাদিয়াহ। তিনি বলেন, এখন তারা গৃহহীন হয়ে পড়বেন। ইসমাইল বলেন, ‘আমাদের এখন রাস্তায় থাকতে হবে।’ তবে বাড়িঘর ধ্বংসের ব্যাপারে ইসরাইলি পুলিশ এবং সেনাবাহিনীর কোনো মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।
গত ১৮ জুন ইসরাইলি কর্তৃপক্ষ এক মাসের মধ্যে জেরুসালেমের সার বাহের এলাকার বাড়িঘর ধ্বংস করে দেয়া হবে বলে একটি নোটিশ দেয়। যদিও ওই এলাকায় এখনো অনেক ভবন নির্মাণাধীন। জাতিসঙ্ঘের মানবিক সহায়তা সমন্বয়বিষয়ক সংস্থা ওসিএইচএ বলছে, ইসরাইলি এই নির্দেশের ফলে সার বাহের এলাকায় নির্মিত এবং নির্মাণাধীন অন্তত ১০টি ভবন উচ্ছেদ হবে। ক্ষতিগ্রস্ত হবে কমপক্ষে ৭০টি অ্যাপার্টমেন্ট।
জেরুসালেমকে পবিত্র ভূমি বলে মনে করে ফিলিস্তিনিরা। এখানে পাঁচ লাখ ইসরাইলি ও তিন লাখ ফিলিস্তিনের বসবাস। ইসরাইলের এই পদক্ষেপ জেরুসালেমকে ঘিরে দীর্ঘ বিবাদের বিষয়টিকে আরো জিইয়ে রাখবে বলে মনে করা হচ্ছে। ইসরাইলের সুপ্রিম কোর্ট গত জুন মাসে এক আদেশে বলেছেন, ওই ভবনগুলো নিষেধাজ্ঞা ভঙ্গ করে বানানো হয়েছে। বাড়িঘরগুলো থেকে লোকজনকে সরে যাওয়ার সময়সীমা গত শুক্রবার শেষ হয়েছে।
তবে কিছু লোকজন বলছেন, ইসরাইলের এই পদক্ষেপের কারণে তারা গৃহহীন হয়ে যাবেন। ইসরাইলের দখল করা পশ্চিম তীরের কিছু এলাকায় ফিলিস্তিনি শাসনে চলে। তারা ফিলিস্তিন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে বাড়ি বানিয়েছিলেন বলে জানান।
হামাদা হামাদা নামের একজন কমিউনিটি নেতা বলেন, রাত ২টা থেকে লোকজনকে জোর করে বাড়িঘর থেকে বের করে দেয়া হয় এবং সেগুলো গুঁড়িয়ে দেয়ার জন্য ইসরাইলি বাহিনী বিস্ফোরক দ্রব্য পোঁতা শুরু করে।
সার বাহের পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীরের মধ্যে অবস্থান করছে। ভৌগোলিক রাজনৈতিক অবস্থানের দিকে দিয়ে এটি খুব জটিল জায়গায়। এর কিছু অংশ ইসরাইল অধ্যুষিত পূর্ব জেরুসালেমের পৌরসীমার বাইরে, কিন্তু ইসরাইলের সামরিক বেড়ার দিকে। এই অবস্থান সার বাহেরকে পশ্চিম তীরের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করেছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। ফিলিস্তিন স্বাধীনতা সংস্থা এক বিবৃতিতে ইসরাইলি আদালতকে অভিযুক্ত করে জানায়, ফিলিস্তিনি বাড়িঘর ভেঙে ইসরাইলি দখলকে আরো সক্ষম করে তুলতে নজির স্থাপন করছেন আদালত। জাতিসঙ্ঘের মানবকল্যাণবিষয়ক সমন্বয়কারী জেমি ম্যাকগোল্ডরিক এবং অন্য জাতিসঙ্ঘ কর্মকর্তারা ভবন ভাঙার পরিকল্পনা থেকে সরে আসার জন্য ইসরাইল কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছিলেন। ইসরাইলি পদক্ষেপের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে বলেছে, এই ধরনের নীতি চলমান রাখার মধ্য দিয়ে দুই দেশের সঙ্কট সমাধান ও শান্তি আনার প্রচেষ্টাকে খাটো করা হয়।

 


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল