২১ আগস্ট ২০১৯
প্রকাশনায় উৎসবে বক্তারা

ইসলামপন্থীরা আটকে আছে নিজেদের সমস্যায়

-

দেশের ইসলামী রাজনৈতিক দলগুলো আটকে আছে নানা কারণে। ষড়যন্ত্র এবং ভৌগোলিক প্রোপট কারণ বটে; তবে আটকে থাকা ও বিপর্যয়ের জন্য ইহুদি-নাসারাদের কিংবা বিদেশী ষড়যন্ত্র নয়; তারা নিজেরাই দায়ী বেশির ভাগ ক্ষেত্রে। সীমাবদ্ধতা থেকে তারা বেরিয়ে আসতে পারছে না। সাংবাদিক ও গবেষক এহসানুল হক জসীম তার ‘বাংলাদেশের ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ’ গবেষণা গ্রন্থে বহু তথ্য সন্নিবেশিত করে প্রমাণ করলেন ইসলামপন্থীদের সীমাবদ্ধতা এবং আটকে থাকার কারণগুলো। বইটি এ দেশের রাজনৈতিক ইসলাম ও ধর্মীয় রাজনীতির উপর এক অনবদ্য প্রামাণ্য গ্রন্থ।
গত বুধবার রাতে বইটির প্রকাশনা উৎসবে উপরি উক্ত কথাগুলো বলেন এই অনুষ্ঠানের প্যানেল আলোচক ও বক্তারা। প্রকাশনা প্রতিষ্ঠান গার্ডিয়ান পাবলিকেশন্স এই অনুষ্ঠানের আয়োজন করে রাজধানীর রমনা চাইনিজ রেস্তোরাঁয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমেরিটাস প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ। বইয়ের উপর লিখিত পর্যালোচনা উপস্থাপন করেন লেখক ও গবেষক মো: আবদুল হাই আল হাদী।
প্রকাশক নূর মোহাম্মদের উপস্থাপনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বীরপ্রতীক, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মুজাহিদী, সাবেক এমপি গোলাম মাওলা রনি, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আবদুল কাদের, ইসলামী আন্দোলন বাংলাদেশের আশরাফ আলী আকন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুজতাবা রিজা আহমাদ, লেখক ও গবেষক শাহ আবদুল হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. রফিকুল ইসলাম, ছাত্র মজলিসের সাবেক কেন্দ্রীয় সভাপতি রুহুল আমিন সাদী প্রমুখ।
সভাপতির বক্তব্যে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, বৈশ্বিক ঘটনাপ্রবাহ ও ঐতিহাসিক পরম্পরায় এখানে অনেকগুলো ইসলামী রাজনৈতিক দল বিকশিত হয়েছে। এসব দলের রয়েছে নানা সীমাবদ্ধতা। তাদের আটকাবস্থা ও বর্তমান অবস্থান নিয়ে ‘বাংলাদেশের ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ’ একটি প্রামাণ্য গ্রন্থ। এমন দুর্লভ কিছু তথ্য রয়েছে বইটিতে, যা অনেকেরই জানা নেই। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ




mp3 indir bedava internet