১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন

-

রাজধানীর ধানমন্ডি আইডিয়াল কলেজের শতাধিক শিক্ষার্থীর ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করে কলেজ কর্তৃপক্ষ সেগুলো ভেঙে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ জসিম উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ক্লাস চলাকালে শিক্ষার্থীরা মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে বার বার নিষেধ এবং সতর্ক করার পরও শিক্ষার্থীরা তা লঙ্ঘন করছে। গত সপ্তাহেও এ ব্যাপারে সবাইকে সতর্ক করা হয়। কিন্তু তাতেও কাজ না হওয়ায় গত শনিবার ব্যবস্থা নেয়া হয়েছে।
গতকাল শিক্ষার্থী ও কলেজের সামনে উপস্থিত একাধিক অভিভাবকের সাথে কথা বলে জানা যায়, অধিকাংশ শিক্ষার্থী একা কলেজে আসা-যাওয়া করে। এজন্য তারা সাথে ফোন নিয়ে আসে। কলেজ থেকে বলা হয়, ফোন জব্দ করার পর কলেজ ছুটি হলে সেগুলো ফেরত দেয়া হবে। তবে শিক্ষকরা ফোন জমা নিয়ে আর ফেরত দেননি। পরে সেগুলো ভেঙে ফেলা হয় এবং আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়।
এ দিকে, নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের এক শিক্ষক জানান, গত শনিবার এক শিক্ষিকা শাড়ি পরা অবস্থায় ক্লাসের বোর্ডে লিখছিলেন। এ দৃশ্য এক ছাত্র তার মোবাইলে ধারণ করে। একজন ছাত্র বিষয়টি ওই শিক্ষিকা অবহিত করান। শিক্ষিকা বিষয়টি কলেজ অধ্যক্ষের কাছে অভিযোগ আকারে অবগত করান। অধ্যক্ষ ওই ছাত্রের মোবাইল জব্দ করেন। কলেজ অধ্যক্ষ সব শিক্ষার্থীর মোবাইল জব্দের নির্দেশ দেন। জব্দ করা অ্যানড্রয়েড মোবাইলগুলো ভেঙে তা আগুনে পোড়ানো হয়। নরমাল মোবাইলগুলো শিক্ষার্থীদের ফেরত দেয়া হয়।
এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো: হারুন-আর-রশিদের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কলেজ কর্তৃপক্ষ যদি এ ধরনের কোনো কাজ করে থাকেন তবে, তা অত্যন্ত দুঃখজনক। তিনি বলেন, যদি ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী বা তার অভিভাবক এ বিষয়ে লিখিত অভিযোগ করেন তবে তা খতিয়ে দেখা হতে পারে।


আরো সংবাদ



premium cement