২৪ আগস্ট ২০১৯

ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি

-

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের প্রতি প্রকৃত ‘জনগণের সেবক’ হিসেবে দায়িত্ব পালন এবং দেশের বৃহত্তর স্বার্থের প্রতি অগ্রাধিকার প্রদানের আহŸান জানিয়েছেন।
গতকাল সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে বিভাগ ও জেলার প্রশাসনিক প্রধানদের উদ্দেশে বলেন, ‘আপনার কর্মস্থলে দায়িত্ব ও ক্ষমতার মধ্যে ব্যবধান বজায় রাখুন। ক্ষমতার অপব্যবহার করবেন না, জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দেবেন।’
রাষ্ট্রপ্রধান মাঠপর্যায়ে প্রশাসনের বিরাজমান চ্যালেঞ্জ মোকাবেলা ও নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে গৃহীত কার্যক্রম সম্পর্কে আলোচনার জন্য জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনকে একটি গুরুত্বপূর্ণ ফোরাম হিসেবে অভিহিত করে বলেন, এ সম্মেলন সরকারের নীতিনির্ধারকদের সাথে মাঠপর্যায়ে নীতি বাস্তবায়নকারী হিসেবে আপনাদের মতবিনিময়ের সুযোগ করে দিয়েছে।
জেলা প্রশাসন কর্মকর্তাদের অবশ্যই জনগণের মৌলিক অধিকার পূরণে সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং নারীর ক্ষমতায়নে কার্যকর ও সঠিক নেতৃত্বদান করতে হবে। মনে রাখবেন কোনো প্রকৃত দরিদ্র লোকেরা যাতে সরকারি কর্মসূচির আওতার বাইরে না থাকে।’
আবদুল হামিদ বলেন, বাংলাদেশ ইতোমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। তিনি ধানচাষিদের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হওয়ার কথা উল্লেখ করে তাদের রক্ষায় বাস্তব পদক্ষেপ গ্রহণের জন্য ডিসিদের নির্দেশনা দেন।
রাষ্ট্রপতি বলেন, যেকোনো ধরনের অনিয়ম এবং গণমানুষের দুর্ভোগ বন্ধ করাটা দুরূহ কাজ। এক শ্রেণীর দুর্নীতিবাজ কর্মচারী ও লোক অসাধু উপায়ে অর্থ উপার্জন করছে। দুর্নীতিকে উন্নয়নের মূল বাধা হিসেবে উল্লেখ করে প্রশাসনের সব স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তুলতে জেলা প্রশাসকদের প্রতি আহবান জানান।


আরো সংবাদ




mp3 indir bedava internet