১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`
জাতীয় সংলাপে দাবি

জাতীয় সংলাপে দাবি জলবায়ু পরিবর্তনে শিশুদের ঝুঁকি বিষয়ে প্রস্তুতিমূলক ব্যবস্থা নিতে হবে

-

জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। এটি এখন আর নির্দিষ্ট শ্রেণীর আলোচনার বিষয় নয়। সব মানুষ বিশেষ করে শিশু, নারী, বৃদ্ধ ও প্রতিবন্ধীদরে ওপর বিশেষভাবে নেতিবাচক প্রভাব ফেলে; সুতরাং সবারই উচিত যার যার অবস্থান থেকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যক্রম গ্রহণ করা। আর এ জন্য জলবায়ু পরিবর্তনজনিত কারণে শিশুদের যেসব খাত যেমন শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, শিশু সুরক্ষা ও সুপেয় পানির নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি ইত্যাদির অভিযোজন ও প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করা।
নির্মল ভবিষ্যৎ নিশ্চিত করতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নিজেদের করণীয় এবং নীতিনির্ধারকদের এগিয়ে আসা নিয়ে আলোচনায় শিশুরা এসব কথা শোনান পরিবেশ বিশেষজ্ঞসহ বিশিষ্টজনদের। গতকাল ঢাকা নগরের বিভিন্ন স্কুল থেকে আসা প্রায় ৪০ জন শিশু মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ‘জলবায়ু অর্থায়ন এবং শিশু’ বিষয়ে জাতীয় সংলাপে অংশগ্রহণ করে এ ব্যাপারে নিজেদের মতামত দেয় এবং জলবায়ু অর্থায়নের নানা দিক ও প্রয়োজনীয়তা নিয়ে নীতিনির্ধারকদের সাথে আলোচনা করে। যৌথভাবে এ সংলাপের আয়োজন করেছে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, কমিউনিটি পারটিসিপেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং ব্র্যাক ইউনিভার্সিটির সিথ্রিইআর।
পিকেএসএফের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিভাগের পরিচালক ড. ফজলে রাব্বি সাদিক আহমেদ ‘জলবায়ু অর্থায়ন এবং শিশু’ বিষয়ে একটি উপস্থাপনার মাধ্যমে সংলাপ শুরু করেন। এ ব্যাপারে শিশুদের দাবি ছিল কমিউনিটি ও স্কুলপর্যায়ে শিশুকেন্দ্রিক জলবায়ু পরিবর্তন অভিযোজন নিরূপণ, উপায় ও পরিকল্পনা প্রক্রিয়া প্রতিষ্ঠিত করা। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ, অভিযোজন ও প্রশমনবিষয়ক বিভিন্ন ঝুঁকি উদঘাটন ও পরিকল্পনা প্রক্রিয়ার উন্নয়ন করা। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও বিপদাপন্নতা বিষয়ে তথ্য-উপাত্ত শনাক্ত করা ও সহায়তা প্রদান করা।
অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির বলেন, ‘শিশুদের জন্য জলবায়ু অর্থায়ন বিষয়টি বেশ কঠিন। তবে তারা নিজেদের সুবিধা-অসুবিধার কথা বলছে, তাও কম না! তোমরা স্বপ্ন দেখবে, সেই স্বপ্ন বাস্তবায়ন করবো আমরা।
সংলাপের সভাপতির বক্তব্যে ব্র্যাক ইউনিভার্সিটির সিথ্রিইআরের উপদেষ্টা ড. আইনুন নিশাত। শিশুদের উদ্দেশে তিনি বলেন, ‘তোমাদেরকে সঠিক বিষয়টি বুঝতে হবে। তোমাদের তথ্য ভুল হলে চলবে না। বিভিন্ন ওয়েবসাইট আছে, বই আছে সেগুলো দেখো, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তোমাদের কী করণীয় আছে তা নির্ধারণ করো আগে তার পর সেই মতো নিজের অবস্থান থেকে যতটুকু করা সম্ভব করো। এলাকাভিত্তিক দুর্যোগ মোকাবেলায় স্কুল কর্তৃপক্ষ নিশ্চয়ই কাজ করে থাকেন, তোমরাও তাদের সাথে যোগ দিতে পারো। শিশুরাও সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারে, শিশুদের জন্য সরকারের অনেক কাজের জায়গা থাকে, সরকার নানা পদক্ষেপ নিচ্ছেও। তোমরাও চাইলে সরকারকে সাহায্য করতে পারো নানাভাবে।’
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী ও অভিনেতা তাহসান রহমান খান। এ ছাড়াও ইউএনডিপির জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ এ কে এম মামুনুর রশিদ, কেএফডব্লিউ-এর সিনিয়র আরবান রেজিলিয়েন্স স্পেশালিস্ট এস এম মেহেদি আহসান, গ্রিন সেভারসের পরিচালক আহসান রনি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের হিউমেনিটেরিয়ান সেক্টর পরিচালক মো: মোস্তাক হোসেন, উপপরিচালক-ডি আর আর অ্যান্ড সি সি এ সৈয়দ মতিউল আহসান এবং মো: বদরুল আলম তালুকদার, প্রজেক্ট ম্যানেজার, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদশে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement