২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বড় কথা না বলে দুর্গতদের সহায়তা দিন : খালেকুজ্জামান

-

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেছেন, শুধু মুখে বড় বড় কথা না বলে বন্যাদুর্গতদের সহায়তায় পর্যাপ্ত খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণের জন্য সরকারের প্রতি দাবি জানান।
গতকাল এক বিবৃতিতে সারা দেশে কোটি কোটি মানুষ বন্যাকবলিত হয়ে পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, আষাঢ় মাসে অতিবৃষ্টি ও উজানে ভারত থেকে পাহাড়ি ঢলে দেশের বিস্তীর্ণ অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। ১৬টি নদীর পানি বিপদসীমার ওপরে দিয়ে প্রবাহিত হচ্ছে। চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন শহরে বৃষ্টিতে জলাবদ্ধতায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। একদিকে বন্যার পানিতে ঘরবাড়ি ডুবে যাচ্ছে অন্য দিকে টানা বৃষ্টিপাতে বানভাসী মানুষের জীবনে দুর্ভোগ নেমে এসেছে। সরকারের পক্ষ থেকে বন্যার্তদের সহায়তা দেয়ার কথা বলা হলেও বন্যার্তদের মধ্যে পর্যাপ্ত খাদ্য ও ত্রাণসামগ্রী পৌঁছাচ্ছে না। ফলে শুধু মুখে বড় বড় কথা না বলে বানভাসী মানুষের সহায়তায় পর্যাপ্ত খাদ্য ও ত্রাণসামগ্রী ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণের জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি। বিবৃতিতে খালেকুজ্জামান দেশের বিত্তবান মানুষসহ সবাইকে বন্যাদুর্গতদের সহায়তা দানে এগিয়ে আসারও আহ্বান জানান। একই সাথে বাসদের সারা দেশের নেতাকর্মীদের বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানান।
এ দিকে বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজ ও সদস্যসচিব জুলফিকার আলী গতকাল এক বিবৃতিতে বৃষ্টিতে ঢাকা শহরের অসহনীয় জলাবদ্ধতা ও ডেঙ্গুর প্রকোপ মোকাবেলায় সিটি করপোরেশনের ব্যর্থতায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্ষার ভরা মওসুম চলছে, সাথে বাড়ছে রাজধানীবাসীর দুশ্চিন্তা। একই সময়ে চলছে বিভিন্ন সড়কে খোঁড়া-খুঁড়ি। সামান্য বৃষ্টিতেই ডুবে যায় রাজধানী আর ভোগান্তিতে পড়ে নগরবাসীর। জলাবদ্ধতার সাথে পাল্লা দিয়ে বাড়ছে এডিস মশার বিস্তার। আর তাই ঢাকা শহরে এখন ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে।
দিন দিন বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। কোটি কোটি টাকা বরাদ্দ থাকলেও সময় মতো সঠিক মানের ওষুধ না দেয়া এবং পরিচ্ছন্ন অভিযান পরিচালনায় বারবার ব্যর্থতার মাশুল জনগণকে দিতে হচ্ছে। অথচ দায়িত্বহীনের মতো ওষুধ অকার্যকর নয়, মশা আগের চেয়ে শক্তিশালী হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন। নেতৃবৃন্দ জলাবদ্ধতা নিরসনকল্পে দখলকৃত নদী, খাল, নালা, নর্দমা, পুকুর উদ্ধার এবং ডেঙ্গু রোগকে মহাদুর্যোগ হিসেবে ঘোষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দুই সিটি মেয়র ও সরকারের প্রতি জোর দাবি জানান। একই সাথে সকল প্রকার দুর্নীতি, অনিয়ম ও অব্যবস্থার বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণপ্রতিরোধ গড়ে তোলার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement