২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ধামরাইয়ে উল্টো রথযাত্রা আজ

-

ধামরাইয়ে যশোমাধবের উল্টো রথযাত্রা আজ। ৪ জুলাই থেকে শুরু হয়েছিল প্রথম রথটানের মধ্য দিয়ে এ রথযাত্রা উৎসব।
ধামরাইয়ের রথযাত্রা ও মেলার ইতিহাস সাড়ে ৩০০ বছরের পুরনো। এখানে থাকা মাধবমূর্তিকে কেন্দ্র করে চলে আসছে এ ঐতিহ্যবাহী রথযাত্রা ও মেলা। বাংলা ১০৭৯ সাল থেকে এ অঞ্চলে রথযাত্রা ও মেলা উৎসব পালিত হয়ে আসছে। বাংলার পাল বংশের শেষ রাজা যশোপাল এ মাধবমূর্তি উদ্ধার করেন। প্রজাবৎসল ও ধার্মিক রাজা যশোপাল এ অঞ্চলে প্রজাসাধারণের জন্য এ উৎসবের সূচনা করেন।
আজ বিকেল সাড়ে ৫টায় উল্টো রথযাত্রায় উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মেজর জেনারেল (অব:) জীবন কানাই দাস। এতে প্রধান অতিথি হিসেবে ধামরাইয়ের সংসদ সদস্য বেনজির আহমদ, বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেস হোসেন, পৌরমেয়র গোলাম কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম, ভাইস চেয়ারম্যান সিরাজ উদ্দিন, ওসি দীপক চন্দ্র সাহা, পৌর কমিশনার ও গণ্যমান্য বক্তি উপস্থিত থাকবেন।
রথযাত্রা উপলক্ষে ১৫ দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হচ্ছে। এ মেলায় সার্কাস, পুতুল নাচ, নাগর দোলা, কুটির শিল্প, কাঁসা-পিতল শিল্প, মৃৎশিল্প, ছোটদের খেলনাসামগ্রী, প্রসিদ্ধ মিষ্টির দোকানসহ নানা ধরনের দোকান রয়েছে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল