১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাজেটে মধ্যবিত্তের ওপর করের বোঝা চাপিয়ে উচ্চবিত্তকে দেয়া হয়েছে নানা সুবিধা : ড. মইনুল

-

সরকার তার অঙ্গীকার অনুসারে কাজ করছে কি না তার চিত্র পাওয়া যায় বাজেটে। তাই রাষ্ট্রের গতি-প্রকৃতি ও ভবিষ্যৎ বুঝতে এবং সরকার তার অঙ্গীকার রক্ষা করছে কি না তা বুঝতে হলে প্রত্যেক সচেতন নাগরিকেরই রাষ্ট্রীয় বাজেট পর্যালোচনা করা জরুরি। আমাদের মনে রাখতে হবে, অর্থনীতি রাজনীতির বাইরে নয়।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) বাংলাদেশ জাতীয় বাজেট ২০১৯-২০ পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অর্থনীতিবিদ প্রফেসর মু. সিকান্দার খান।
স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবিরের সভাপতিত্বে গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে এ সভা অনুষ্ঠিত হয়। এতে মূল বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম।
তিনি বলেন, এবারের বাজেট এর আগের বছরগুলোর বাজেটের ধারাবাহিকতা মাত্র। সবাই এ বাজেটকে উচ্চবিলাসী বললেও, অর্থনীতির দৃষ্টিকোণ থেকে মোটেই উচ্চবিলাসী নয়। তবে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বাস্তবায়নও সম্ভব নয়। ফলে অর্থনীতিতে কাক্সিক্ষত পরিবর্তন আসছে না। তবে উন্নয়ন কর্মকাণ্ডে গতিশীলতা সৃষ্টিতে সরকারের অগ্রাধিকার ও গতিশীলতার সুফল জনগণ পেয়েছে।
বাংলাদেশের জিডিপি বৃদ্ধির হার দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি হলেও কর জিডিপি এখনো এ অঞ্চলের সবচেয়ে কম। কর জিডিপি ও রাজস্ব জিডিপির অনুপাত গত ১০ বছরে আরো বাড়ানো প্রয়োজন ছিল বলে তিনি মন্তব্য করেন।
ড. মইনুল আরো বলেন, এবারের বাজেটেও আয়বৈষম্য কমানোর কোনো তাগিদ পরিলক্ষিত হয়নি বরং মূল্য সংযোজন করের মাধ্যমে বাজেটে মধ্যবিত্ত জনগণের ওপর করের বোঝা চাপিয়ে দেয়া হয়েছে বরং উচ্চবিত্ত গোষ্ঠীর জন্য রয়েছে নানা রকম সুবিধা যা মোটেই কাম্য নয়।
তিনি এ বাজেটকে ব্যবসাবান্ধব বাজেটের পরিবর্তে ব্যবসায়ীবান্ধব বাজেট বলে মন্তব্য করেছেন। তবে তিনি এ সময় প্রবাসীদের রেমিট্যান্স প্রেরণ উৎসাহিত করতে সরকারের প্রণোদনা ও পুঁজিবাজারের লভ্যাংশ কর অবকাশ দ্বিগুণ করা, তামাকজাত দ্রব্য ও মোবাইল কলরেটে কর বৃদ্ধির প্রস্তাবনার প্রশংসা করেন।
তিনি আরো বলেন, শিক্ষার সাথে প্রযুক্তিকে যুক্ত করে যে বরাদ্দ দেখানো হয়েছে, তা প্রতারণারই নামান্তর। কেননা, আলাদাভাবে শিক্ষায় বরাদ্দ জিডিপির মাত্র ২.১ শতাংশে নেমে এসেছে যা গত বছরের তুলনায় কম। এ ছাড়া স্বাস্থ্য খাতের বরাদ্দ মাত্র ৪.৯৯ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব গ্রহণযোগ্য নয় বলে তিনি মনে করেন।
এতে বিশেষ বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মো: আবুল হোসেন। তিনি বলেন, জিডিপি বৃদ্ধি অনেক বড় অর্জন, তার জন্য বিনিয়োগ ও কর্মসংস্থান বড় ভূমিকা রেখেছে। এতে মাথাপিছু আয় অল্প হলেও বেড়েছে। কিন্তু অর্থনীতিকে হতে হবে জ্ঞাননির্ভর। বর্তমানে গ্র্যাজুয়েটের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও শিক্ষার মান বাড়ছে না। বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানো তাই সবচেয়ে বেশি জরুরি।
সভাপতির বক্তব্যে ড. রকিবুল কবির বলেন, শিক্ষাখাতে, বিশেষত গবেষণা খাতে বরাদ্দ খুবই কম এবারের বাজেটে যা আমরা আশা করিনি। এ ছাড়া এ বাজেটে পুঁজিবাজারে স্টক ডিভিডেন্টে কর বসানোর সিদ্ধান্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের আগ্রহ কমিয়ে দিতে পারে বলেও তিনি মন্তব্য করেন।
অর্থনীতির সহকারী অধ্যাপক অনন্যা নন্দীর সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন অতিথি বক্তা কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ দোহা, রেজিস্ট্রার সজলকান্তি বড়–য়া, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো: নাজিম উদ্দিন প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল