২১ অক্টোবর ২০১৯

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ

-

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে র্যালি ও বিক্ষোভ মিছিল করেছে রোহিঙ্গারা। গতকাল বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত এ বিক্ষোভ চলে। এদিকে বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। এ সময় তিনি বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। পরে তিনি সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফ করেন। এ সময় মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্র সব সময় রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে আসছে। যুক্তরাষ্ট্র চায় রোহিঙ্গারা প্রত্যাবাসন অবশ্যই স্বেচ্ছামূলক, নিরাপদ ও মর্যাদাপূর্ণ হতে হবে। এটি রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রের অন্যতম শর্ত। তাহলে রাখাইনে রোহিঙ্গাদের বসবাস শান্তিপূর্ণ হবে।
বাংলাদেশে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, এত বিপুল পরিমাণ জনগোষ্ঠী একসাথে অবস্থান করার কারণে স্থানীয়রা অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের কোনো বিকল্প নেই। এ জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
গতকাল দুপুরে উখিয়ার কুতুপালং পৌঁছে মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ক্যাম্পের শিশুদের তোলা ছবি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করেন। পরে বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে আয়োজিত র্যালিতে যোগদান করেন। এ সময় একদল রোহিঙ্গার বিক্ষোভের মুখে পড়েন মার্কিন রাষ্ট্রদূত। র্যালিটি মধুরছড়া ক্যাম্প থেকে কুতুপালং রেজি. ক্যাম্পে আসার পথে ‘আমরা শরণার্থী জীবনযাপন করতে চাই না, আমরা স্বদেশে ফিরতে চাই’ স্লোগান দিয়ে বিক্ষোভ করে একদল রোহিঙ্গা। এ সময় র্যালিটি আটকে দেয় তারা। প্রায় আধাঘণ্টা পর রোহিঙ্গাদের শান্ত করতে সক্ষম হন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এরপর রোহিঙ্গা নেতাদের সাথে কুতুপালং রেজি. ক্যাম্পে বৈঠকে বসেন মার্কিন রাষ্ট্রদূত। সেখানে রোহিঙ্গারা তাদের বিভিন্ন দাবি তুলে ধরলে মার্কিন রাষ্ট্রদূত তাদের আশ^স্ত করেন। এ সময় ‘ইউএনএইচসিআর’র বাংলাদেশের প্রধান স্টিফেন করলিস, কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামসহ সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক সংস্থা ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

সকল




portugal golden visa
paykwik