১৪ অক্টোবর ২০১৯

চিকিৎসা নিতে এসেও যৌন নিপীড়নের শিকার হচ্ছে নারীরা : মহিলা পরিষদ

-

মহিলা পরিষদের নেতৃবন্দ অভিযোগ করেছেন, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং কর্মে নিয়োজিত নারীরা রাস্তাঘাট, মার্কেট ও গণপরিবহনে, এমনকি চিকিৎসা নিতে এসেও প্রতিনিয়ত যৌন নিপীড়নের শিকার হচ্ছেন। এসব কারণে নারী ও কন্যাশিশু নিরাপত্তা চরমভাবে বিঘিœত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে এবং যা দেশে সফল অগ্রযাত্রায় নারীর অংশগ্রহণে বাধার সৃষ্টি করছে। মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু গতকাল এক বিবৃতিতে এসব কথা বলেন।
মহিলা পরিষদ সম্প্রতি চিকিৎসা নিতে আসা এক নারীর সাথে যৌন নিপীড়নের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসাপেক্ষে ঘটনার সাথে জড়িত চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং নির্যাতনের শিকার কলেজছাত্রী ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানান। সেই সাথে নারী ও শিশু নির্যাতনের প্রতিরোধে ব্যক্তি ও নাগরিক সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানায় সংগঠনটি।
মহিলা পরিষদের বিবৃতিতে এ অবস্থা থেকে উত্তরণে যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণ বন্ধে হাইকোর্ট বিভাগের রায়ের আলোকে পৃথক আইন তৈরির দাবি জানানো হয়। পাশাপাশি রায়ের বাস্তবায়নের মাধ্যমে হাসপাতাল ও সব প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন বন্ধ এবং নারী ও শিশুদের নিরাপত্তা বিধান ও নিরাপদে চিকিৎসা গ্রহণ নিশ্চিতকরণের জন্য পদক্ষেপ গ্রহণে প্রধানমন্ত্রীর কাছে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum