২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

মোবাইল আর্থিক সেবায় গ্রাহককে খরচ দিতে হবে না : বিটিআরসি

-

মোবাইল ব্যাংকিং বা মোবাইল আর্থিক সেবায় (এমএফএস) ব্যালেন্স দেখার জন্য গ্রাহককে কোনো টাকা দিতে হবে না বলে জানিয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি বলেছে, ওই চার্জ দেবে এমএফএস অপারেটররা, পাবে মোবাইল অপারেটর। এতে গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবে না।
গতকাল কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরনের সেবায় অপারেটরদের ওপর চার্জ আরোপের যে নির্দেশনা গত ১৩ জুন দেয়া হয়েছে সে জন্য গ্রাহকের ওপর নতুন করে চার্জ আরোপের কোনো সুযোগ নেই।
মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবায় (এমএফএস) ব্যালেন্স দেখার জন্য গ্রাহককে কোনো টাকা দিতে হয় না। কিন্তু এমএফএস অপারেটররা এ ধরনের সেবার জন্য মোবাইল অপারেটরের অবকাঠামো ব্যবহার করে। সে কারণে মোবাইল অপারেটরগুলো দীর্ঘ দিন ধরে বলে আসছিল, এই সেবার জন্য একটি অর্থ তাদের প্রাপ্য।
গত ১৩ জুন বিটিআরসির নির্দেশনায় বলা হয়, আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইউএসএসডি (আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা) চ্যানেল ব্যবহারের জন্য প্রতি ৯০ সেকেন্ডে একটি সেশন (দুটি এসএমএস) ধরে ৮৫ পয়সা করে মোবাইল ফোন অপারেটরদের দেবে এমএফএস অপারেটরগুলো। আর ব্যালেন্স দেখা বা অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা করে দিতে হবে।
কিন্তু ওই অর্থ শেষ পর্যন্ত গ্রাহকের কাছ থেকে আদায় করা হবে কি না সে বিষয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় গতকাল সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি স্পষ্ট করে বিটিআরসি।


আরো সংবাদ




portugal golden visa
paykwik