২১ আগস্ট ২০১৯
জন্মজয়ন্তীতে ছায়ানট

নজরুলের জীবন-দর্শন এখনো ছড়াতে পারিনি

-

জাতীয় কবি হিসেবে কাজী নজরুল ইসলামকে মূল্যায়ন করা হলেও তার জীবন-দর্শন এখনো ছড়িয়ে পড়েনি বলে মন্তব্য করেছেন নজরুল সঙ্গীতশিল্পী খায়রুল আনাম শাকিল। কবির সৃষ্টিকর্ম অন্তরে ধারণ করে একটি সুন্দর সমাজ গঠনের প্রতিজ্ঞার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি মনে করি, তাকে আমরা তার মতো করে হৃদয়ে ধারণ করতে পারিনি। যদি পারতাম তাহলে আমাদের দৈনন্দিন জীবন আরো সুন্দর হতো। তাকে জাতীয় কবির আসনে বসিয়ে একভাবে মূল্যায়ন করেছি বটে তবে তার জীবন-দর্শন সত্যিকার অর্থে এখনো ছড়িয়ে দিতে পারিনি।
কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের আয়োজনে ‘নজরুলজয়ন্তী-১৪২৬’ অনুষ্ঠানে গতকাল তিনি এ কথা বলেন।
বেলা ১১টায় ছায়ানট ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে এ অনুষ্ঠানের সূচনা হয় দলীয় সঙ্গীত ‘জাগো অমৃত পিয়াসী চিত্ত’র মধ্য দিয়ে। এরপর বক্তব্য রাখেন ছায়ানটের সহসভাপতি খায়রুল আনাম শাকিল।
স্বাধীনতা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ ভাষা আন্দোলনে জাতীয় কবির কবিতা মানুষকে অনুপ্রাণিত করেছে জানিয়ে তিনি আরো বলেন, ‘তিনি অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ। বাঙালির স্বাভাবিক বৈশিষ্ট্যগুলো তার মধ্যে থাকা সত্ত্বেও তিনি শুধু বাঙালি নন; বাংলাদেশের গণ্ডি অতিক্রম করে তিনি একজন বিশ্বনাগরিক। তার সঙ্গীতের কথা বলতে গেলে, এতটাই সমৃদ্ধ; এটি আমাদের শুদ্ধ সঙ্গীত চর্চায় ব্রতী হতে শেখায়।
এরপর নজরুলের গান নিয়ে একে একে মঞ্চে আসেন মোহিত খান, ঐশ্বর্য সমদ্দার, লায়েকা বশির, তানভীর আহমেদ, শ্রাবন্তী ধর ও বিটু কুমার শীল। নজরুলের ‘নম নম নম বাংলাদেশ মম’ আবৃত্তি করেন জয়ন্ত রায়। সবশেষে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


আরো সংবাদ

ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষির্কী সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত শেখ হাসিনাকে আমন্ত্রণ মোদির বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ বিএনপির লক্ষ্য সপ্তম কাউন্সিল নেতাকর্মীদের হতাশার বৃত্ত থেকে বের করে আনার চেষ্টা বিশেষজ্ঞ চিকিৎসকসহ আরো ৫ জনের মৃত্যু দ্রুত অপরাধীদের শাস্তি নিশ্চিত না হওয়ায় ধর্ষণ বেড়েছে : হাইকোর্ট অরক্ষিত কমলাপুর রেলস্টেশন : খুনের বিষয় জানেন না ডিজি ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় ডেঙ্গু নিয়ে চ্যালেঞ্জের মুখে মন্ত্রী-এমপিরা রিফাত হত্যা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না : হাইকোর্টের রুল এসপিকে ব্যাখ্যা দেয়ার ও তদন্ত কর্মকর্তাকে হাজির হওয়ার নির্দেশ একনেক সভায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা এক প্রকল্পের টাকা নষ্ট করা ইঞ্জিনিয়ার আরেক প্রকল্পে কিভাবে থাকে

সকল

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩৩)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৬২)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৮১)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৯)



bedava internet