২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পশ্চিমাঞ্চল রেলওয়ে এবার ৩ জোড়া ‘ঈদ স্পেশাল’ ট্রেন

-

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের বাড়তি চাপ সামলাতে এবার তিন জোড়া ‘ঈদ স্পেশাল’ ট্রেন চালু করতে যাচ্ছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। মোট তিনটি রুটে এই ঈদ স্পেশাল ট্রেন চলাচল করবে। আর রাজশাহী-ঢাকা রুটে নিয়মিত চলাচলকারী আন্তঃনগর ট্রেনগুলোতে সংযোজন করা হবে অতিরিক্ত বগি। এ ছাড়া বাড়তি বগি পাচ্ছে একমাত্র বিরতিহীন আন্তঃনগর ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনও। রাজশাহী-ঢাকা রুটের ট্রেনবহরে নতুন বিরতিহীন আন্তঃনগর বনলতা এক্সপ্রেস যুক্ত হওয়ায় তিন বছর পর এবারই প্রথম ‘ঈদ স্পেশাল’ নামে এই রুটে কোনো ট্রেন থাকছে না। পশ্চিমাঞ্চল রেলওয়ের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) এ এম এম শাহ নেওয়াজ সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, রেলপথ মন্ত্রণালয় থেকে ঈদ স্পেশাল ট্রেন চালানোর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এরই মধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক ট্রেনগুলোর শিডিউল চূড়ান্ত করেছেন। আগামী ২ জুন থেকে এই ট্রেনগুলো শিডিউল অনুযায়ী চলাচল করবে। আর যথাসময়ে (১০ দিন আগে) টিকিটও ছাড়া হবে। আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২৯ মে। টিকিট বিক্রি চলবে ২ জুন পর্যন্ত। এর মধ্যে আগামী ২৯ মে ৭ জুনের, ৩০ মে ৮ জুনের, ৩১ মে ৯ জুনের, ১ জুন ১০ জুনের ও ২ জুন ১১ জুনের আগাম ফিরতি টিকিট বিক্রি হবে।

তিনি আরো জানান, ঈদুল ফিতর সামনে রেখে যাত্রীদের সুবিধার্থে পশ্চিমাঞ্চল রেলওয়ে তিন জোড়া নতুন স্পেশাল ট্রেন চালু করতে যাচ্ছে। আপ-ডাউন মিলে এক জোড়া ট্রেন একটি রুটে চলবে। এভাবে তিনটি রুটেই তিন জোড়া ট্রেন চলবে। রুটগুলো হচ্ছে- ঈশ্বরদী-ঢাকা, খুলনা-ঢাকা ও লালমনিরহাট-ঢাকা। ঈদ স্পেশাল নাম দিয়ে ঈদের আগে ২ জুন থেকে ট্রেনগুলো চলাচল করবে। আবার ঈদের ছুটির শেষে পরবর্তী সাত দিন এই তিন জোড়া স্পেশাল ট্রেন চালাবে পশ্চিমাঞ্চল রেলওয়ে।
এ ছাড়া আগামী ৩১ মে থেকে রাজশাহী-ঢাকা রুটে নিয়মিত চলাচলকারী আন্তঃনগর সিল্কসিটি, পদ্মা ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন তিনটিতে একটি করে অতিরিক্ত শোভন কোচ বাড়ানো হবে। গত ২৫ এপ্রিল থেকে চালু হওয়া পশ্চিমাঞ্চল রেলওয়ের একমাত্র বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনটিতেও অতিরিক্ত একটি শোভন চেয়ার কোচ ও একটি করে স্নিগ্ধা (এসি) কোচ সংযুক্ত করা হবে।
ঈদ স্পেশাল ট্রেনের শিডিউল সম্পর্কে পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, মৈত্রী র্যাকে খুলনা-ঢাকা রুটে ঈদ স্পেশাল ট্রেন চলবে মাত্র একদিন। ট্রেনটি আগামী ৩ জুন দিবাগত রাত ১২টা ২০ মিনিটে ঢাকা ছাড়বে। খুলনা পৌঁছবে সকাল ৮টা ৩৫ মিনিটে। খুলনা থেকে ছাড়বে বেলা ২টা ৪০ মিনিটে। ঢাকা পৌঁছবে রাত ১১টা ১০ মিনিটে। এরপর বন্ধ। ঈদের আগে এই রুটের স্পেশাল ট্রেন সার্ভিস একদিনেরই। তবে ছুটির পর পরবর্তী সাতদিন নির্ধারিত শিডিউল অনুযায়ী এ রুটে স্পেশাল ট্রেন চলবে।
আগামী ২ থেকে ৪ জুন পর্যন্ত চলবে ঈশ্বরদী-ঢাকা রুটের ঈদ স্পেশাল ট্রেন। ট্রেনটি ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ছেড়ে আসবে। ঈশ্বরদী পৌঁছবে রাত ১১টা ১০ মিনিটে। ঈশ্বরদী থেকে ভোর ৪টা ৩০ মিনিটে ছাড়বে। ঢাকা পৌঁছবে সকাল ৯টা ৩০ মিনিটে। লালমনিরহাট-ঢাকা রুটের ঈদ স্পেশাল ট্রেন চলবে ২, ৩ ও ৪ জুন এই তিন দিন। ট্রেনটি লালমনিরহাট থেকে ছাড়বে রাত ৯টা ৩০ মিনিটে। এটি ঢাকা পৌঁছাবে পরদিন সকাল ৭টা ৩০ মিনিটে। ঢাকা থেকে ছাড়বে সকাল ৯টা ১৫ মিনিটে। লালমনিরহাট পৌঁছবে সন্ধ্যা ৭টায়। তবে এই ট্রেনটি ৪ জুন ঢাকা থেকে লালমনিরহাট যাবে। কিন্তু ওই দিন আর লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে না। কারণ ওই দিন চাঁদ দেখা গেলে পরদিন ঈদ। তাই ওই দিন লালমনিরহাট গিয়ে ট্রেনটি বন্ধ করে দেয়া হবে। এ ছাড়া ঈদের ছুটির পর নির্ধারিত শিডিউল অনুযায়ী ঈদ স্পেশাল ট্রেনগুলো পরবর্তী সাত দিন চলাচল করবে।
এ দিকে, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম সাংবাদিকদের জানান, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের সর্বোচ্চ সেবা দিতে এবার তিন জোড়া ‘ঈদ স্পেশাল’ ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে। ঈদযাত্রা নিরাপদ করতে এবার সম্ভব সব ধরনের নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। তিনি আরো জানান, প্রতি বছরই ঈদের সময় যাত্রীদের বাড়তি চাপ থাকে। তাই ট্রেনের সূচিতে যাতে কোনো বিপর্যয় না ঘটে, সেদিকে তারা বাড়তি নজর রাখছেন। এ ছাড়া টিকিট কালোবাজারি রোধ ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতেও সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement