২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কর্মে নিয়োজিত শিশুদের শিক্ষার সুযোগ দেয়া সবার দায়িত্ব

-

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: মুজিবুল হক বলেছেন, প্রতিটা শিশুই অসীম প্রতিভা নিয়ে জন্মগ্রহণ করে। কর্মে নিয়োজিত শিশুরাও অনেক মেধাবি, তাদের শিক্ষার সুযোগ দেয়া আমাদের সবার দায়িত্ব। গতকাল ডেইলি স্টার ভবনে এ এস মাহমুদ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। শিশু অধিকার ফোরামের আয়োজনে এবং ইসলামিক রিলিফ বাংলাদেশের সহায়তায় বাংলাদেশে শিশু শ্রম নিরসনে সরকারের পরিকল্পনা বিষয়ে নীতিনির্ধারক এবং শ্রমজীবী শিশুদের মধ্যে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মো: মুজিবুল হক চুন্নু। বিশেষ অতিথি ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদ আহমেদ এবং ইসলামিক রিলিফ কর্মসূচি ব্যাপস্থাপক গোলাম মোতাসিম বিলাহ। সভার সভাপতিত্ব করেন শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন ড. খাজা সামছুল হুদা, সঞ্চালনা করেন সংস্থাটির ভাইস চেয়ারপারসন মো: মাহবুবুল হক এবং সূচনা বক্তব্য দেন বিএসএএফএর পরিচালক আব্দুছ সহিদ মাহমুদ।
মুজিবুল হক আরো বলেন, সরকার শিশুশ্রম নিরসনে বহুবিধ পদক্ষেপ গ্রহণ করেছেন ৩৮টি কাজকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা প্রণয়ন করেছে।
সভার সভাপতি ও বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন ড. খাজা সামসুল হুদা সম্মিলিত প্রচেষ্ঠায় শিশুশ্রম সমূলে নিরসনের আশাবাদ ব্যক্ত করে বলেন ১০ বছর আগেও শিশুশ্রমিকের সংখ্যা যা ছিল তার অর্ধেক হ্রাস পেয়েছে। তিনি শিশুদের জন্য একটা স্বতন্ত্র অধিদফতর প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা বলেন।


আরো সংবাদ



premium cement

সকল