২২ আগস্ট ২০১৯

মুসলিম সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করতে হবে : অধ্যাপক মুজাহিদুল ইসলাম

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইস্যুরেন্স বিভাগের অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম বলেছেন, আজকে সামাজিক অবক্ষয় চরম আকার ধারণ করেছে। এ অবক্ষয় থেকে মুক্তি পেতে একটি সামাজিক পরিবর্তন দরকার। পরিবর্তনের জন্য মুসলিম সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করতে হবে। মুসলমানদের একটি স্বকীয় ও সমৃদ্ধ সংস্কৃতি রয়েছে। নামাজ, রোজা, হজ, জাকাত, তেলাওয়াত, তাহাজ্জুদ, ঈদসহ জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে এমনকি মৃত্যুর পর জানাজা ও দাফনেও মুসলমানদের স্বকীয় ও সুন্দর সংস্কৃতি তথা বিধিবিধান রয়েছে। ইসলামী সংস্কৃতি হচ্ছে পঙ্কিলতা মুক্ত সুস্থ সংস্কৃতি। ইসলামী উৎসবের মধ্যে রয়েছে পবিত্র আনন্দ। জাতীয় সাংস্কৃতিক ফোরাম-জাসাফ আয়োজিত রমজান সংলাপে তিনি এ কথা বলেন।
গতকাল রোববার বিকেলে বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে জাতীয় সাংস্কৃতিক ফোরামের (জাসাফ) নির্বাহী সভাপতি ড. মোস্তাফিজুর রহমান ফয়সলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আরিফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সংলাপে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব ও জাতীয় সংস্কৃতিক ফোরামের উপদেষ্টা শেখ গোলাম আসগর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যালিগ্রাফি শিল্পী আরিফুর মান, আপডেট২৪ সম্পাদক অধ্যাপক মো: আবদুল জলিল, তাওহিদুল ইসলাম তুহিন, অ্যাডভোকেট মাওলানা শায়খুল ইসলাম, মুহাম্মদ শাহিন, কবি ও ছড়াকার মঈন মুরসালিন, অ্যাডভোকেট রফিকুল ইসলাম, আবদুল জব্বার, দাবানল শিল্পীগোষ্ঠীর প্রধান পরিচালক মুফতি আনিস আনসারী, মাওলানা কাওসার আহমদ সোহাইল, শিল্পী দেলাওয়ার হোসাইন, এ বি এম শহীদুল ইসলাম, মুহাম্মদ ইমরান হোসাইন, আবদুর রহমীন মঞ্জু, মুহাম্মদ মিল আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ

কাশ্মির নিয়ে ভারতের সিদ্ধান্তে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা বাড়বে : বাম গণতান্ত্রিক জোট মেয়াদোত্তীর্ণ ও নিম্নমানের পণ্য রাখার দায়ে পাকুন্দিয়ার ৩ প্রতিষ্ঠানকে জরিমানা মুন্সীগঞ্জে আ’লীগ নেতার ভাই ফেনসিডিলসহ গ্রেফতার ড্রিমলাইনার গাংচিল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সেই ওভার থ্রোকে ডেড বল দেয়া উচিত ছিল : ওয়ার্ন বিয়ে অনিশ্চিত জেনেও শারীরিক সম্পর্ক রাখলে ধর্ষণ বলা যায় না : ভারতীয় সুপ্রিম কোর্ট নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ ও ঢালাও চাকরিচ্যুতি বন্ধের দাবি আগামী মাসেই উচ্চপ্রযুক্তির রাফালে যুদ্ধবিমানের মালিক হচ্ছে ভারত যন্ত্রণাদায়ক হুপিংকাশি মেধাবীদের আকৃষ্ট করতে ব্রিটেনে নতুন ভিসা আবারো আটকে গেল রোহিঙ্গা প্রত্যাবাসন

সকল

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ (৫৭৭৯৫)সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত (৪০৭২৫)জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু (৩৯৮৭৫)ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ (২৬৬৫০)কাশ্মির নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স (১৯১২২)বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক (১৬০৫৩)মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত (১৫৮৪১)যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম (১৫৪৭৯)কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের (১৩৩৯১)১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ (১২৮২৬)



mp3 indir bedava internet