২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তরুণ জনগোষ্ঠীকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে : চসিক মেয়র

-

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন মানুষের সামগ্রিক দক্ষতার উন্নয়নের ওপর সরকারের সফলতা নির্ভরশীল উল্লেখ করে এসডিজির লক্ষ্য অর্জনে তরুণ জনগোষ্ঠীকে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় শিক্ষিত করে তোলার আহ্বান জানিয়েছেন। গতকাল সকালে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে দেশের সার্বিক উন্নয়ন ও এসডিজি অর্জনে কারিগরি শিক্ষার ভূমিকা শীর্ষক এক সেমিনারে সিটি মেয়র এ কথা বলেন। ইনস্টিটিউটের অধ্যক্ষ আবদুর রহমান অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন। এ সেমিনারে আরো বক্তব্য রাখেন আইএমসির সদস্য প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, মুক্তিযোদ্ধা ও প্রাক্তন ছাত্র দেওয়ান মাকসুদ, ইঞ্জিনিয়ার এম এ রশিদ, মোহাম্মদ কুতুব উদ্দিন।
সিটি মেয়র আরো বলেন ‘আমাদের রয়েছে বিপুল তরুণ জনগোষ্ঠী। তাদেরকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। বর্তমানে যারা তরুণ, চিরকাল তারা তরুণ থাকবে না। এখনই তাদের দক্ষতার দক্ষতা দিতে হবে। কারিগরি শিক্ষার মাধ্যমেই তরুণদের প্রয়োজনীয় দক্ষতা দেয়া সম্ভব। এরা দেশে-বিদেশে কাজ করতে পারবে। কেননা, দক্ষ জনশক্তিই পারে বৈদেশিক মুদ্রা অর্জনে এবং অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে। তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে আমাদের বিকাশমান প্রযুক্তি জ্ঞানে দক্ষ হওয়ার কোনো বিকল্প নেই। তাই এসডিজির লক্ষ্য সাফল্যজনকভাবে অর্জনের জন্য আমরা বিশ্ব পরিক্রমার বাইরে থাকতে পারি না। এ ক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে মানবসম্পদই মুখ্য ভূমিকা রাখবে বলে মেয়র উল্লেখ করেন।
একখণ্ড বঙ্গবন্ধু ও বাংলাদেশ মিনার উদ্বোধন
এ দিকে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতি অম্লান করে রাখার উদ্দেশ্যে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট কমপাউন্ডে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক স্থাপনার ফলক উন্মোচন করে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। পরে মেয়র এ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। ইনস্টিটিউট প্রাঙ্গণে ৮০০ বর্গফুট জায়গা নিয়ে এই স্থাপনা করা হয়েছে। ঢাকা স্মৃতিসৌধের আদলে ছোট আকারে একখণ্ড বঙ্গবন্ধু ও বাংলাদেশ মিনার স্থাপন করা হয়েছে। এই স্মৃতিসৌধের উচ্চতা ১৬ ফুট।


আরো সংবাদ



premium cement