১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

দেশের সব স্থানে সমপরিমাণ গ্যাস সরবরাহের সুপারিশ

-

দেশের সব স্থানে সমপরিমাণ গ্যাস সরবরাহ নিশ্চিত করার সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে গ্যাস আহরণে আরো বেশি কার্যকরী পদক্ষেপ গ্রহণে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ ছাড়া, সারা দেশের বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়েছে।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে এ সুপারিশ করা হয়েছে। সংসদীয় কমিটির সভাপতি মো: শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো: আবু জাহির, মো: আলী আজগার, এস এম জগলুল হায়দার, মো: নূরুল ইসলাম তালুকদার, মো: আছলাম হোসেন সওদাগর, মোছা: খালেদা খানম ও বেগম নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে গ্যাসের উপজাত কনডেনসেট নিয়ে আলোচনাকালে দেশে স্থাপিত কনডেনসেট প্লান্টগুলোতে পর্যাপ্ত কনডেনসেট সরবরাহ করার সক্ষমতা না থাকলে মন্ত্রণালয় থেকে নতুন কনডেনসেট প্লান্ট নির্মাণের অনুমতি না দেয়ার সুপারিশ করা হয়। এ ছাড়াও কনডেনসেটের মূল্য যাতে আমদানিকৃত জ্বালানি তেলের মূল্য অপেক্ষা বেশি না হয় এবং কোনোভাবেই কনডেনসেট বিদেশ থেকে আমদানির অনুমতি না দেয়া হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়। এ ছাড়া কনডেনসেটের ক্ষতিকর কাজের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সূত্র আরো জানায়, বৈঠকে দশম জাতীয় সংসদের এই স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কার্যক্রম নিয়ে আলোচনাকালে জানানো হয়, দশম সংসদে মোট ১১০টি সুপারিশের মধ্যে ৮৪টি সুপারিশ পরিপূর্ণ বাস্তবায়ন করা হয়েছে। অর্থাৎ, পরিপূর্ণ সুপারিশ বাস্তবায়নের হার ৯২ শতাংশ। অন্যান্য সুপারিশগুলোর বাস্তবায়ন কাজ চলছে বলে কমিটিকে জানানো হয়।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল