২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিচারাধীন মামলা নিয়ে সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে হাইকোর্টের নির্দেশনা

প্রত্যাহারের অনুরোধ এলআরএফের
-

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন হতে বিরত থাকার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন। গতকাল হাইকোর্ট বিভাগের প্রশাসন শাখা থেকে রেজিস্ট্রার মো: গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়,
ইদানীং লক্ষ করা যাচ্ছে যে, কোনো কোনো ইলেকট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলা সংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এমতাবস্থায়, বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
ব্যাংক ঋণসংক্রান্ত বিষয়ে ২০১৭ সালের হাইকোর্টের একটি বেঞ্চের দেয়া আদেশের বিরুদ্ধে ন্যাশনাল ব্যাংকের একটি মামলায় আপিল বিভাগে শুনানিকে কেন্দ্র করে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন সুপ্রিম কোর্টের নজরে আসার পর এই বিজ্ঞপ্তি জারি করেছেন আদালত।
এ দিকে বিচারাধীন মামলার বিষয়ে রিপোর্ট প্রচার ও প্রকাশ করা থেকে বিরত থাকতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তি প্রত্যাহার চেয়ে বিবৃতি দিয়েছে আইন, আদালত ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ)।
গত রাতে সংগঠনটির সভাপতি ওয়াকিল আহমেদ হিরন ও সাধারণ সম্পাদক নাজমুল আহসান রাজু বিবৃতিতে বলেন, সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের গত ৯ এপ্রিলের বক্তব্যের সাথে সাংঘর্ষিক এবং স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। বিবৃতিতে আরো বলা হয়, বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে এলআরএফ সবসময় নিয়ম-নীতিমালা অনুসরণ করে আদালত রিপোর্টিং করে আসছে। তাই ওই বিজ্ঞপ্তি প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানানো হচ্ছে।


আরো সংবাদ



premium cement