১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দু’দিন পর আবারো তাপদাহ শুরু

-

আবারো শুরু হতে যাচ্ছে অস্বস্তিকর তাপদাহ। ইতোমধ্যে দেশের কিছু কিছু স্থানে মৃদু তাপ প্রবাহ শুরু হয়েছে। তাপমাত্রা উঠে যাচ্ছে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আকাশে মেঘের আনাগোনা রয়েছে। বৃষ্টিও হয়েছে দেশের কয়েকটি অঞ্চলে। তা খুবই স্বল্প পরিমাণে। তবে এই তাপদাহটাও সাময়িক। কিছুদিন পর আবারো দেখা মিলবে ঝড়-বৃষ্টির।
আবহাওয়া অফিস জানিয়েছে খুলনা বিভাগের চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ার কুমারখালী অঞ্চলে কিছুটা বৃষ্টি হওয়া সত্ত্বেও তাপমাত্রা বেশ উপরের দিকে। খুলনা বিভাগের অবশিষ্ট অঞ্চলে বৃষ্টি নেই। মৃদু তাপ প্রবাহ এ বিভাগের সবক’টি অঞ্চলেই বিরাজ করছে। এর বাইরে ঢাকা বিভাগের মাদারীপুর অঞ্চলে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে। আজ শুক্রবার তাপমাত্রা আরো বাড়তে পারে। দেশের আরো কয়েকটি অঞ্চলে এ তাপ প্রবাহ বিস্তৃত হতে পারে।
আবহাওয়া অফিস বলছে, আজ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা গড়ে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠে বন্দর নগরী মংলায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যশোরে ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। বিভাগগুলোর মধ্যে গতকাল বরিশাল বিভাগের কোথাও বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। রাজধানী কোনো বৃষ্টি ছিল না। এর বাইরে বিভাগের অন্যান্য স্থানে কিছু না কিছু বৃষ্টি হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল সিলেটে ৩৭ মিলিমিটার। টাঙ্গাইল ও নীলফামারী জেলার ডিমলায় ২৭ মিলিমিটার, মাইজদীকোর্টে ৩১ মিলিমিটার, সীতাকুণ্ডে ২৮ মিলিমিটার, শ্রীমঙ্গলে ১৩ মিলিমিটার, রাজারহাটে ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া অন্যান্য স্থানে ১০ মিলিমিটারের নিচে বৃষ্টি হয়েছে।
গত কয়েক দিনের যে বৃষ্টিপাত হয়েছে তাতে তাপ কমে গিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনলেও মাটির খটখটে অবস্থা এখনো বিদ্যমান। শাক-সবজির বেড়ে উঠার জন্য এ বৃষ্টিটা খুবই উপকারী হয়েছে। বেশ সতেজ শাক ওসবজি উঠেছে বাজারে।
আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধবারের দিকে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে পারে। আবারো শুরু হতে পারে বৃষ্টি ও বজ্র বৃষ্টি। আবহাওয়া চলতি মে মাসেই দুইটি নি¤œচাপ ও একটি ঘূণিঝড়ের পূর্বাভাস দিয়েছে। এটা কবে হবে তা তারা বলতে পারছেন না। তবে ইতিহাস বলছে, মে মাসে বঙ্গোপসাগরে একটি নি¤œচাপ থাকেই। আবার ঝড়ও হয়ে থাকে। মে মাস অতিক্রান্ত হলে জুন মাসের প্রথম দিকে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু শুরু হতে পারে এবং নিয়ে আসতে পারে জলীয় বাষ্পপূর্ণ বায়ু। এল নিনোর এ বছরে মওসুমি বায়ু সঠিক সময়ে আসবে কি না তা নিয়েও সন্দেহ প্রকাশ করছেন অনেকেই।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল