২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
হাইকোর্টে প্রতিবেদন দাখিল আজ

ঢাকা ওয়াসার পানির নমুনা সংগ্রহ ও পরীক্ষায় লাগবে ৭৬ লাখ টাকা

-

ঢাকা ওয়াসার পানির নমুনা সংগ্রহ ও পরীক্ষার খরচের হিসাব আজ বৃহস্পতিবার হাইকোর্টে দাখিল করা হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু হাইকোর্টে এ প্রতিবেদন দাখিল করবেন বলে গতকাল সাংবাদিকদের জানান।
তিনি বলেন, ঢাকা ওয়াসার পানির ১ হাজার ৬৪টি নমুনা পরীক্ষা করতে ৭৬ লাখ টাকা বাজেট লাগবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেয়া প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে প্রতিবেদনটি দাখিল করা হবে। আজ বৃহস্পতিবার আদালতে এ বিষয়ে শুনানিও হবে বলে জানান তিনি।
এর আগে গত ১৩ মে ঢাকা ওয়াসার কোন কোন এলাকার পানি সবচেয়ে বেশি অনিরাপদ, তা পরীক্ষা করে প্রতিবেদন দাখিল না করায় অসন্তোষ প্রকাশ করেন হাইকোর্ট। একই সাথে ঢাকা ওয়াসার পানি পরীক্ষায় যে অর্থ খরচ হবে, তা নির্ধারণ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ১৫ মে’র মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেন আদালত।
গত সোমবার ঢাকা ওয়াসার অনিরাপদ পানি পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু ওয়াসার পক্ষ থেকে বলা হয়, ঢাকা ওয়াসার পানি পরীক্ষায় অনেক অর্থের প্রয়োজন। তখন আদালত অসন্তোষ প্রকাশ করে বলেন, ‘ঢাকা ওয়াসার ১১টি পানির জোন রয়েছে। প্রত্যেকটি থেকে দুই বোতল পানি নিয়েই তো পরীক্ষা করা যায়। কিন্তু কোনো কথাই শুনছে না স্থানীয় সরকার মন্ত্রণালয়। তারা (স্থানীয় সরকার মন্ত্রণালয়) হাইকোর্টকে হাইকোর্ট দেখাচ্ছে।’
শুনানিকালে আদালতে রিটকারী আইনজীবী মো: তানভীর আহমেদের কাছে অনিরাপদ পানির বিষয়ে জানতে চাইলে জাতীয় দৈনিকে প্রকাশিত বেশ কিছু প্রতিবেদন আদালতের কাছে তুলে ধরেন তিনি। ওই সব প্রতিবেদনে ঢাকার ১৬টি এলাকার ওয়াসার পানি ব্যবহারের একেবারে অনুপযোগী বলে তথ্য উঠে আসে। এরপর পানি পরীক্ষায় যে অর্থ খরচ হবে, তা প্রতিবেদন আকারে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।


আরো সংবাদ



premium cement