২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কুরআনের শিক্ষায় সমাজে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব : চৌধুরী মাহমুদ হাসান

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান বলেছেন, কুরআন থেকে শিক্ষা নিয়েই সমাজে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব। বর্তমানে চার দিকে নারীদের চরম অবমাননা হচ্ছে, নারী-শিশু ধর্ষিত হচ্ছে, এ ধরনের পৈচাশিকতা বন্ধে কুরআনই ভূমিকা পালন করতে পারে। গতকাল বুধবার রাজধানীর ইস্কাটনস্থ লেডিস ক্লাবে ‘অ্যাসোসিয়েশন অব মেডিক্যাল প্রফেশনালস’ আয়োজিত বৈজ্ঞানিক সেমিনার, গ্র্যান্ড ইফতার ও ফ্যামিলি গেট টুগেদার অনুষ্ঠানে ড. চৌধুরী মাহমুদ হাসান প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখছিলেন তিনি।
অ্যাসোসিয়েশনের সভাপতি ডা: মো: আতিয়ার রহমানের সভাপতিত্বে ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন ইবনে সিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: নজরুল ইসলাম। বক্তব্য রাখেন ন্যাশনাল ডক্টরস ফোরামের সেক্রেটারি জেনারেল ডা: এ কে এম ওয়ালী উল্লাহ। রোজার বৈজ্ঞানিক দিক নিয়ে বক্তব্য রাখেন ডা: আহমেদ মোর্তুজা চৌধুরী। উপস্থিত ছিলেন ডা: মো: মিজানুর রহমান, ডা: মো: হাফিজুর রহমান, ডা: মো: শাহাদাত হোসেন। সঞ্চালনায় ছিলেন ডা: এমজি ফারুক হোসেন।
অধ্যাপক চৌধুরী মাহমুদ হাসান বলেন, ইসলাম প্রতিষ্ঠার পর অনেক দিন কুরআন বিশ্বে আলো ছড়িয়েছে। আমাদের আবার কুরআনের শিক্ষায় ফিরে যেতে হবে। তিনি বলেন, কুরআন নারীদের অধিকার ফিরিয়ে দিয়েছে, নারীকে সম্মানিত করেছে।
অধ্যাপক মো: নজরুল ইসলাম বলেন, রোজার এ মাসে আমরা কুরআন পড়ব এবং কুরআনের চিকিৎসাসংক্রান্ত বিষয়গুলো বাস্তবায়ন করতে চেষ্টা করব। ডা: এ কে এম ওয়ালী উল্লাহ বলেন, কুরআন নাজিলের এ মাসে রোজার মাধ্যমে তাকওয়া অর্জনের চেষ্টা করতে হবে এবং রোজাদারদের জন্য যে পুরস্কারের ঘোষণা করা হয়েছে কুরআনে এজন্য সচেষ্ট হবো।
ডা: আহমেদ মোর্তুজা চৌধুরী বলেন, রোজার রয়েছে বহুবিধ বৈজ্ঞানিক উপকারিতা। রোজা শরীরের চর্বি হ্রাস করে, লিভার থেকে চর্বি পরিষ্কার করে শরীরকে সুস্থ রাখে। স্মরণশক্তি বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।


আরো সংবাদ



premium cement
ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার

সকল