২২ আগস্ট ২০১৯

সাদেক খানের মৃত্যুবার্ষিকী আজ

-

বিশিষ্ট সাংবাদিক সাদেক খানের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ সাদেক খান ২১ জুন ১৯৩২ সালে মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। ছাত্র হিসেবে মেধাবী সাদেক খান। ১৯৫২ সালে ভাষা আন্দোলন সংগঠনে অন্যদের সাথে মূল ভূমিকায় ছিলেন এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি ছাত্রজীবনে কমিউনিস্ট পার্টির ঢাকা জেলার নেতা ছিলেন। পরে তিনি সাংবাদিকতায় যোগ দেন। ১৯৬৩ সালে চলচ্চিত্র ‘নদী ও নারী’ প্রযোজনা ও পরিচালনা করেন, যা এখনো বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে বিবেচিত।
২০০২ সালে রাষ্ট্রীয় সম্মাননা ২১ পদক লাভ করেন। হলিডের কন্ট্রিবিউটিং এডিটর ছাড়াও তিনি অন্যান্য পত্রপত্রিকায় নিয়মিত কলাম লিখতেন। তিনি পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির নায়েক স্পিকার মরহুম বিচারপতি আব্দুল জব্বার খানের এর বড় সন্তান। তার ভাই কবি আবু জাফর ওবায়দুল্লাহ ও সাংবাদিক এনায়েতুল্লাহ খান ইন্তেকাল করেছেন। রাজনীতিক রাশেদ খান মেনন এমপি, মুক্তিযোদ্ধা ব্যবসায়ী শহীদুল্লাহ খান ও রাজনীতিবিদ বোন সেলিমা রহমান নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

 


আরো সংবাদ

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ (৫৭৭৯৫)সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত (৪০৭২৫)জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু (৩৯৮৭৫)ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ (২৬৬৫০)কাশ্মির নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স (১৯১২২)বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক (১৬০৫৩)মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত (১৫৮৪১)যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম (১৫৪৭৯)কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের (১৩৩৯১)১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ (১২৮২৬)



mp3 indir bedava internet