২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আহসান উল্লাহ মাস্টারের অবদান স্মরণীয় হয়ে থাকবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

-

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শহীদ আহসান উল্লাহ মাস্টার শুধু গাজীপুর নয়, সারা দেশের কৃতী সন্তান ছিলেন। তিনি শুধু শ্রমজীবী মানুষের নেতা নন, তিনি ছিলেন গণমানুষের নেতা। সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গঠনে শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় শহীদ আহসান উল্লাহ মাস্টারের অবদান স্মরণীয় হয়ে থাকবে। তিনি জাতির জন্য জীবন দান করেছেন। স্বাধীনতা সংগ্রামে তার অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করে। তার জ্ঞান, তার শিক্ষা আমাদের জীবনে কাজে লাগাতে হবে। তার রক্ত যেন বৃথা না যায় এ জন্য তার আদর্শের বাস্তবায়ন করতে হবে।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে আহসান উল্লাহ মাস্টারের ১৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ সব কথা বলেন।
বিশেষ অতিথির বক্তব্যে আহসান উল্লাহ মাস্টারের সন্তান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ধারাবাহিকভাবে শহীদ আহসান উল্লাহ মাস্টারের বর্ণাঢ্য জীবনী তুলে ধরেন। তিনি কিভাবে দেরাদুনে প্রশিক্ষণ গ্রহণের পর দেশের জন্য যুদ্ধ করেন এবং কিভাবে স্বাধীনতার পর শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন এ সব জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, জনগণের ইচ্ছায় প্রথমে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পরে উপজেলা চেয়ারম্যান, সর্বশেষে জাতীয় সংসদ সদস্য হয়েছিলেন তিনি। আজীবন তিনি মানুষের সেবা করে গেছেন।
স্মৃতি পরিষদের সভাপতি অ্যাডভোকেট আব্দুল বাতেনের সভাপতিত্বে স্মরণ সভায় মুখ্য আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সলর প্রফেসর ড. হারুন-অর-রশীদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক আতাউর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শামসুন্নাহার ভূঁইয়া এমপি ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর আহমেদ ও সাবেক সভাপতি আব্দুল মতিন মাস্টার, গাজীপুর মহানগার আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি কাজী আলীমুদ্দিন, গাজীপুর জেলা পেশাজীবী পরিষদের নেতা আবদুল মালেক সরকার বিশিষ্ট ব্যবসায়ী নেতা গিয়াস উদ্দিন মুরাদ, স্মৃতি পরিষদের সহ-সভাপতি লায়ন গণি মিয়া বাবুল, টঙ্গী কলেজ ছাত্রলীগের সভাপতি মঞ্জুুরুল আলম প্রমুখ।
বক্তারা আহসান উল্লাহ মাস্টারের সংগ্রামী জীবনের নানা দিক তুলে ধরে বলেন, তার মতো সজ্জন ও জনদরদী মানুষ বিরল। তারা আহসান উল¬াহ মাস্টার হত্যাকাণ্ডের রায় দ্রুত কার্যকর করার দাবি জানান।
আগামীকাল ৭ মে প্রখ্যাত শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টারের ১৫তম শাহাদতবার্ষিকী উপলক্ষে ঢাকা ও গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ওই দিন সকালে গাজীপুর সিটি করপোরেশনের হায়দরাবাদ গ্রামে শহীদ আহসান উল্লাহ মাস্টারের কবরে পুষ্প স্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন। পবিত্র কুরআনখানি, কালো ব্যাচ ধারণ, মিলাদ ও দোয়া মাহফিল, তবারক বিতরণ, স্মরণিকা প্রকাশ, আলোচনা ও স্মরণ সভা।


আরো সংবাদ



premium cement