১৮ আগস্ট ২০১৯

জিপিএ ৫ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে হবে : শিক্ষামন্ত্রী

-

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, আমরা জিপিএ ৫ পাচ্ছি অথবা ডিগ্রি অর্জন করছি কিন্তু বাস্তব জীবনে আমরা দক্ষতা দেখাতে পারছি না। অনেক ক্ষেত্রে আমরা যথাযথভাবে বাংলা অথবা ইংরেজিতে ভাব বিনিময় করতে পারি না। যা বুঝাতে চাই তা আমরা যথাযথ ভাষা প্রয়োগের মাধ্যমে বুঝাতে পারি না। তার মানে হলো আমরা যে পদ্ধতিতে মেধার মূল্যায়ন করে ডিগ্রি প্রদান করি সে পদ্ধতিতে ত্রুটি রয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, আমরা বিগত ১০ বছরে শিশুকে বিদ্যালয়মুখী করতে সক্ষম হয়েছি। এখন আমাদের শিক্ষাব্যবস্থার প্রয়োজনীয় সংস্কার করে তার গুণগত মানোন্নয়ন করতে হবে।
শিক্ষামন্ত্রী গতকাল রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন এবং এ টু আই প্রোগ্রামের আয়োজনে, শিক্ষক সম্মেলন ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
শিক্ষক সম্মেলনে ‘আমার গ্রাম-আমার শহর, আমার-শিক্ষা’ শিরোনামে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো: গোলাম ফারুক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: গিয়াস উদ্দীন আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো: সোহেল আহমেদ, এটু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান। প্যানেল আলোচনার মডারেটর ছিলেন মো: অনির চৌধুরী। উপমন্ত্রী বলেন শিক্ষার গুণগত মানোন্নয়নে স্কুল ব্যবস্থাপনা কমিটির ভূমিকা গুরুত্বর্পূণ। বেশির ভাগ ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা অথবা প্রভাবশালীরা স্কুল ব্যবস্থাপনা কমিটিতে থাকেন। সে ক্ষেত্রে তারা শিক্ষার গুণগত মানের দিকে বেশি খেয়াল রাখেন না। এই বিষয়টি আমাদের ভাবতে হবে।


আরো সংবাদ




bedava internet