১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

অবৈধ ব্যবহারে বিদ্যুতের অপচয় হচ্ছে : সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

-

সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, সমাজের কিছু অসাধু মানুষ অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের কারণে বিদ্যুতের অনেক অপচয় হচ্ছে। সরকার এসব অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধকল্পে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধে মন্ত্রণালয় পাঁচটি পদক্ষেপ নিয়েছে। এগুলো হচ্ছে অবৈধ সংযোগ বন্ধে টাস্কর্ফোস গঠন ও ঝটিকা অভিযান, পোস্ট পেইড মিটার পরিবর্তন করে ডিজিটাল ও প্রি-পেইড/স্মার্ট মিটার স্থাপন, অপচয় রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যুৎ সপ্তাহ, বিদ্যুৎমেলা, স্কাউট ক্যাম্প আয়োজন এবং বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে বিদ্যুৎ চুরি ও অবৈধ ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয়া হচ্ছে।
গতকাল বুধবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনে ভোলা-২ আসনের নির্বাচিত সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মাগরিবের নামাজের পর এ অধিবেশন শুরু হয়।
আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বিভিন্ন মেয়াদে বিভিন্ন অনুসন্ধানের পর ৪টি নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। আবিষ্কৃত এলাকাগুলো হচ্ছে, শ্রীকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ।
নোয়াখালী-২ আসনের এমপি মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার আগামী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রাম ও পরিবারে বিদ্যুৎসুবিধা পৌঁছে দিতে সচেষ্ট রয়েছে। একই সাথে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার মাধ্যমে গ্রাহকচাহিদা মেটানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।
সরকার সবার জন্য বিদ্যুৎসুবিধা নিশ্চিতে নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণকার্যক্রম গ্রহণ ও নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে। এর মধ্যে সরকার ও বেসরকারি খাতে মোট ২৮ হাজার ২৪৭ মেগাওয়াট ক্ষমতার ১৪৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। ২০০৯ সালের জানুয়ারি থেকে মার্চ ২০১৯ পর্যন্ত মোট ১৩ হাজার ০৮৯ মেগাওয়াট ক্ষমতার ১১১টি বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। ভারতের বহরমপুর ও ত্রিপুরা থেকে মোট ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল