২৫ মে ২০১৯

অবৈধ ব্যবহারে বিদ্যুতের অপচয় হচ্ছে : সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

-

সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, সমাজের কিছু অসাধু মানুষ অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের কারণে বিদ্যুতের অনেক অপচয় হচ্ছে। সরকার এসব অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধকল্পে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধে মন্ত্রণালয় পাঁচটি পদক্ষেপ নিয়েছে। এগুলো হচ্ছে অবৈধ সংযোগ বন্ধে টাস্কর্ফোস গঠন ও ঝটিকা অভিযান, পোস্ট পেইড মিটার পরিবর্তন করে ডিজিটাল ও প্রি-পেইড/স্মার্ট মিটার স্থাপন, অপচয় রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যুৎ সপ্তাহ, বিদ্যুৎমেলা, স্কাউট ক্যাম্প আয়োজন এবং বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে বিদ্যুৎ চুরি ও অবৈধ ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয়া হচ্ছে।
গতকাল বুধবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনে ভোলা-২ আসনের নির্বাচিত সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মাগরিবের নামাজের পর এ অধিবেশন শুরু হয়।
আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বিভিন্ন মেয়াদে বিভিন্ন অনুসন্ধানের পর ৪টি নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। আবিষ্কৃত এলাকাগুলো হচ্ছে, শ্রীকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ।
নোয়াখালী-২ আসনের এমপি মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার আগামী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রাম ও পরিবারে বিদ্যুৎসুবিধা পৌঁছে দিতে সচেষ্ট রয়েছে। একই সাথে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার মাধ্যমে গ্রাহকচাহিদা মেটানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।
সরকার সবার জন্য বিদ্যুৎসুবিধা নিশ্চিতে নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণকার্যক্রম গ্রহণ ও নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে। এর মধ্যে সরকার ও বেসরকারি খাতে মোট ২৮ হাজার ২৪৭ মেগাওয়াট ক্ষমতার ১৪৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। ২০০৯ সালের জানুয়ারি থেকে মার্চ ২০১৯ পর্যন্ত মোট ১৩ হাজার ০৮৯ মেগাওয়াট ক্ষমতার ১১১টি বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। ভারতের বহরমপুর ও ত্রিপুরা থেকে মোট ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।


আরো সংবাদ

ফুলতলা উপজেলা সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত ছাত্র জমিয়ত বাংলাদেশের ইফতার মাহফিল অনুষ্ঠিত সমাজে জ্ঞানের গুরুত্ব কমে গেছে : সিরাজুল ইসলাম চৌধুরী শেখ হাসিনা স্বপ্ন দেখেন এবং তা বাস্তবায়ন করেন : পানিসম্পদ উপমন্ত্রী ৭টি অবকাশকালীন বেঞ্চ গঠন সুপ্রিম কোর্টের বিচারপতি জিনাত আরা ভ্যাকেশন জজ অধ্যাপক হারুন সভাপতি ডা: সালাম মহাসচিব দেশে যে কবরের শান্তি বিরাজ করছে : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি দেশে অঘোষিত বাকশাল চলছে : চরমোনাই পীর প্রধানমন্ত্রী আজ গাজীপুরের কোনাবাড়ী ও চন্দ্রা ফ্লাইওভার উদ্বোধন করবেন রাজধানীতে হিযবুত তাহরীর নেতা গ্রেফতার শ্রমিকদের বোনাসের দাবি যাতে উপেক্ষিত না হয়

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa