২৫ আগস্ট ২০১৯

অবৈধ ব্যবহারে বিদ্যুতের অপচয় হচ্ছে : সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

-

সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, সমাজের কিছু অসাধু মানুষ অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের কারণে বিদ্যুতের অনেক অপচয় হচ্ছে। সরকার এসব অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধকল্পে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় অবৈধভাবে বিদ্যুতের ব্যবহার ও অপচয় রোধে মন্ত্রণালয় পাঁচটি পদক্ষেপ নিয়েছে। এগুলো হচ্ছে অবৈধ সংযোগ বন্ধে টাস্কর্ফোস গঠন ও ঝটিকা অভিযান, পোস্ট পেইড মিটার পরিবর্তন করে ডিজিটাল ও প্রি-পেইড/স্মার্ট মিটার স্থাপন, অপচয় রোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যুৎ সপ্তাহ, বিদ্যুৎমেলা, স্কাউট ক্যাম্প আয়োজন এবং বিভিন্ন গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে বিদ্যুৎ চুরি ও অবৈধ ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয়া হচ্ছে।
গতকাল বুধবার একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম দিনে ভোলা-২ আসনের নির্বাচিত সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মাগরিবের নামাজের পর এ অধিবেশন শুরু হয়।
আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের বিভিন্ন মেয়াদে বিভিন্ন অনুসন্ধানের পর ৪টি নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। আবিষ্কৃত এলাকাগুলো হচ্ছে, শ্রীকাইল, সুন্দলপুর, রূপগঞ্জ ও ভোলা নর্থ।
নোয়াখালী-২ আসনের এমপি মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার আগামী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি গ্রাম ও পরিবারে বিদ্যুৎসুবিধা পৌঁছে দিতে সচেষ্ট রয়েছে। একই সাথে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার মাধ্যমে গ্রাহকচাহিদা মেটানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।
সরকার সবার জন্য বিদ্যুৎসুবিধা নিশ্চিতে নতুন নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণকার্যক্রম গ্রহণ ও নিবিড় তদারকির মাধ্যমে বাস্তবায়ন করে যাচ্ছে। এর মধ্যে সরকার ও বেসরকারি খাতে মোট ২৮ হাজার ২৪৭ মেগাওয়াট ক্ষমতার ১৪৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। ২০০৯ সালের জানুয়ারি থেকে মার্চ ২০১৯ পর্যন্ত মোট ১৩ হাজার ০৮৯ মেগাওয়াট ক্ষমতার ১১১টি বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। ভারতের বহরমপুর ও ত্রিপুরা থেকে মোট ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মাধ্যমে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।


আরো সংবাদ

কাশ্মিরে সিআরপিএফ অফিসারের আত্মহত্যা : রটনা থামাতে তদন্ত ডেঙ্গু রোগীর খাবার নিয়ে রমরমা বাণিজ্য ইদলিবে মুখোমুখি অবস্থানে তুর্কি ও আসাদ সেনারা আবারো প্রশ্নবিদ্ধ পাবলিক পরীক্ষার খাতা মূল্যায়ন জামালপুরের ডিসির কেলেঙ্কারি তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার ব্যর্থ : মির্জা ফখরুল টঙ্গীতে দুই মাদক কারবারি আটক নারী নির্যাতন আইনের অপব্যবহারে হয়রানির শিকার হচ্ছে পুরুষরা আগরতলা বিমানবন্দরের জন্য জমি দিলে সাবভৌমত্ব বিপন্ন হবে : ইসলামী ঐক্যজোট পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৭৭)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭১)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৩)



mp3 indir bedava internet