২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রানা প্লাজা ধসের ৬ষ্ঠ বার্ষিকীতে নেতারা অবহেলাজনিত মৃত্যুতে ক্ষতিপূরণের হার এখনো নির্ধারণ হয়নি

-

রানা প্লাজা ধসের ৬ষ্ঠ বার্ষিকীতে বিভিন্ন সভা সামবেশে নেতৃবৃন্দ বলেছেন, এখনো অবহেলাজনিত মৃত্যুতে শ্রমিকের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণের হার নির্ধারণের মানদণ্ড ঠিক করা হয়নি। আহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থাও করা হয়নি। নেতৃবৃন্দ শ্রম আইনের বর্তমান ক্ষতিপূরণ ধারা সংশোধন করে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতি পূরণ প্রদানের ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।
শ্রমিক-কর্মচারী ঐক্যপরিষদ-স্কপ নেতৃবৃন্দ সাভারের রানা প্লাজার চত্বরের সামনে স্থাপিত স্মৃতিস্তম্ভে নিহত শ্রমিকদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় স্কপের যুগ্ম সমন্বয়ক কামরুল আহসান প্রবীণ শ্রমিক নেতা শাহ মোহাম্মদ আবুজাফর, ডা: ওয়াজেদুল ইসলাম খান, আবদুল ওয়াহেদ, মনজুরুল আহসান বুলবুল উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে স্কপ নেতৃবৃন্দ বক্তৃতা করেন। অন্য দিকে সকাল ৯টায় শ্রমিক-কর্মচারী ঐক্যপরিষদ-স্কপ নেতৃবৃন্দ জুরাইন কবরস্থানে নাম না জানা নিহত শ্রমিকদের কবরে সমাবেশ ও পুষ্পস্তবক অর্পণ করে। জুরাইন সমাবেশে সভাপতিত্ব করেন স্কপের অন্যতম যুগ্ম সমন্বয়ক মেজবাহ উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্কপ নেতৃবৃন্দ আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, নঈমুল আহসান জুয়েল, নুরুল আমিনসহ নেতৃবৃন্দ।
স্কপ নেতৃবৃন্দ রানা প্লাজা ধসের ৬ বছর পেরিয়ে গেলেও বিচারপ্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং বিচার প্রক্রিয়ার ধীরগতিতে উদ্বেগ প্রকাশ করেন।
বিল্সের উদ্যোগে জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন কর্মসূচি অনুষ্ঠিত হয়। রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে নেতৃবৃন্দ বলেন, দুর্ঘটনার ছয় বছর অতিক্রান্ত হলেও ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দ্রুতবিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা এখনো নিশ্চিত হয়নি। তারা অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান। নেতৃবৃন্দ রানা প্লাজা বিপর্যয়ের দিনটিকে স্মরণে রেখে সারা দেশে কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা জোরদার করার আহ্বান জানান। এ ছাড়া দুর্ঘটনায় আহত শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল নির্মাণ, দুর্ঘটনা বীমা চালু, আহত শ্রমিকদের পুনর্বাসনে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ এবং সর্বোপরি তাদের মানসিক ট্রমা থেকে মুক্ত করার আহ্বান জানান। নেতৃবৃন্দ ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে অবহেলাজনিত কারণগুলো তদন্তের মাধ্যমে চিহ্নিত করে তা জনসমক্ষে প্রকাশেরও দাবি জানান। জুরাইন কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন শ্রমিক-কর্মচারী ঐক্যপরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়কারী মেসবাহউদ্দিন আহমেদ, বিল্সের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল প্রমুখ।
গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে সকাল সাড়ে ৯টায় প্রতি বছরের মতো এবারো সোহেল রানাসহ সব দোষীর শাস্তির দাবিতে কাফন মিছিল বের করা হয়। হর্টিকালচার সেন্টারের সামনে থেকে শুরু হয়ে কাফন মিছিল সাভারের রাজপথ প্রদক্ষিণ করে রানা প্লাজার স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে।


আরো সংবাদ



premium cement